অটিজম সম্পর্কে সচেতনতা বাড়াতে পদযাত্রা

অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে ও অটিজমে আক্রান্ত শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ২ এপ্রিল,২০১৯ দ্বাদশ বিশ্ব অটিজম সচেতনতা দিবসটি পালিত হয়।দিবসটির এবারের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’।

দিবসটিকে সামনে রেখে সমাজসেবা অধিদফতর অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় সোসাইটি অফ স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টস (এসএসএলটি), বাংলাদেশ থেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন ফাউন্ডেশন, বাংলাদেশ অকুপেশনাল থেরাপি এসোসিয়েশন এবং অন্যান্য দশটি সামাজিক কল্যাণ সংস্থার সমন্বয়ে ১ লা এপ্রিল, ২০১৯ জনসচনতামূলক পদযাত্রার আয়োজন করে। পদযাত্রাটি টোকিও স্কয়ার থেকে শুরু করে শ্যামলি রিং রোড হয়ে আদাবর থানায় গিয়ে শেষ হয়। অনুষ্ঠানটির উদ্বোধন ও সভাপতিত্ব করেন আলহাজ মোহাম্মদ সাদেক খান, মাননীয় এমপি, ঢাকা -১৩।

অনুষ্ঠানে সোসাইটি অফ স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টস এর সভাপতি ফিদা আল শামস বলেন অটিজম একটি বিকাশগত একটি সমস্যা। অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশুরা সাধারনত অপরের সাথে ঠিকমত যোগাযোগ করতে পারে না। তিনি বলেন পাঁচ বছর মেয়াদের উল্লেখ্য এক বছর বাধ্যতামূলক ইন্টার্নশিপ সহ ব্যাচেলর অব সায়েন্স ইন স্পিচ এ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি প্রোগ্রাম সম্পন্নকারী থেরাপিস্টই অটিজম শিশুর জন্য সঠিক যোগাযোগ সহায়ক প্রযুক্তি নির্ধারণ এবং সে অনুসারে ব্যবস্থাপনা গ্রহণ করতে পারেন।
এই জনসচনতা বৃদ্ধির পদযাত্রায় প্রায় ১৫০০ এরও বেশি মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন ।