অফিস ‘সবুজ’ হলে মন ভালো থাকে কর্মীদের

পাড়ার ছোট্ট পার্ক, ঘাস নেই আছে ধুলো ঘাসের অভাব পরোয়া করে না, সবুজ বাচ্চাগুলো” বাচ্চাদের মনটাই এমন, আশেপাশের সব মালিন্যই আসলে ম্লান হয়ে যায় ওদের কাছে এসে। কিন্তু বড়দের তো তেমনটা হয় না। অফিসের ডেডলাইন, সংসার, সংসারের ডেবিট-ক্রেডিটের চাপে জীবনটাই বেঁচে নেওয়া হয় কোনও রকমে যেমন তেমন করে। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, কাজের জায়গায় নিজের ডেস্কে যদি এক চিলতেও সবুজের ছোঁয়া থাকে, তবে পরিবেশ একটু হলেও বদলাতে বাধ্য। উদ্বেগজনিত সমস্যায় কর্মক্ষেত্রে গাছ রাখার পরামর্শ দিচ্ছেন সমীক্ষকরা।

জাপানের হিয়োগো বিশ্ববিদ্যালয়ের গবেষক দল এক সমীক্ষার আয়োজন করেছিল। সমীক্ষার ফলাফল বলছে অফিস কর্মীদের মানসিক স্বাস্থ্য অনেকটাই ভালো থাকে অফিসে ইন্ডোর প্লান্ট থাকলে। বিশেষ করে যারা নিয়মিত কর্মক্ষেত্রজনিত উদ্বেগ, চাপ, স্ট্রেস ইত্যাদি সমস্যায় ভোগেন, তাঁরা সমস্যা থেকে বাঁচতে নিজেদের ডেস্কে সবুজ গাছ রাখলে ভালো ফল পাবেন। সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে হর্ট টেকনোলজি জার্নালে।

জাপানের ৬৩টি অফিসের কর্মীরা এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন। অফিস ডেস্কে গাছ রাখার আগে এবং পরে তাঁদের মানসিক অবস্থা খতিয়ে দেখা হয়েছিল। কাজের ফাঁকে ফাঁকে ৩ মিনিট বিরতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল কর্মীদের। প্রথম বার ডেস্কে গাছ না থাকা অবস্থায়, পরের বার গাছ আসার পর। সমীক্ষায় দেখা গিয়েছে কাজের মাঝে ছোট ছোট সবুজ চারার দিকে কয়েক মিনিট তাকিয়ে থাকলেও চাপ অনেকটা কমে, সবুজ হয়ে ওঠে মন।

আজকের বাজার/লুৎফর রহমান