অবৈধ বিদ্যুৎ ও গ্যাস সংযোগ চিহ্নিত করে বিচ্ছিন্ন করার পদক্ষেপ নেয়ার পরামর্শ

ফাইল ছবি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় অবৈধ বিদ্যুৎ ও গ্যাস সংযোগ চিহ্নিত করে বিচ্ছিন্ন করতে জোরালো পদক্ষেপ নিতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।

সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোঃ শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অবৈধ গ্যাস এবং বিদ্যুতের সংযোগ চিহ্নিত করতে নিয়মিত মনিটরিং কার্যক্রম জোরদার করারও পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মোঃ আলী আজগার, মোঃ নূরুল ইসলাম তালুকদার, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান সভায় অংশগ্রহণ করেন।

সভায় ২০২০ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ২৩ হাজার মেগাওয়াটে উন্নীতকরণ এবং শতকরা ৯৬ ভাগ জনগোষ্ঠীকে বিদ্যুৎ সুবিধা প্রদানে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের ওপর একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। এ বিষয়ে মন্ত্রণালয়ের নেয়া পদক্ষেপসমূহের বিবরণও উপস্থাপন করা হয়।

সভায় গ্যাসের সিস্টেম লসের পরিমান সহনীয় মাত্রায় কমিয়ে আনার পাশাপাশি সিস্টেম লসের স্ট্যান্ডার্ন্ড নির্ধারণ করে দেয়ার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় পেট্রোবাংলার গ্যাস বিপনন কোম্পানীসমূহের বিদ্যমান সিস্টেম লস হ্রাসে পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়। পাশাপাশি সিস্টেম লস সামগ্রীকভাবে না দেখিয়ে আলাদা আলাদাভাবে দেখানোর জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় অগভীর ও গভীর সমুদ্রসহ দেশে তেল, গ্যাস, কয়লা ও অন্যান্য খনিজ সম্পদের অনুসন্ধান কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এ সব সম্পদ সম্পর্কে যথাযথ সমীক্ষা পরিচালনার মাধ্যমে যাতে এগুলো জনকল্যাণে কাজে লাগানো যায় সেজন্য দ্রুত পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।

সভায় ২০২৩ সালের মধ্যে ৫ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহের চ্যালেঞ্জ উত্তরণে গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের অগগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এ সময় কমিটি দেশের সকল স্থানে সমপরিমান গ্যাস সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি অপশোর গ্যাস আহরণে আরো বেশী কার্যকর ব্যবস্থা নেয়ার সুপারিশ করে। সভায় সারাদেশের বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনাগুলোর নিরাপত্তা নিশ্চিত করার সুপারিশ করা হয় ।

সভায় দেশের গ্যাস ও বিদ্যুৎ সম্পর্কে স্বচ্ছ ধারনা ও অভিজ্ঞতা অর্জনের জন্য সংসদীয় কমিটির সদস্যদেরকে গ্যাস ও বিদ্যুৎ স্থাপনাসমূহ পরিদর্শনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মোঃ রহমাতুল মুনিমসহ বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।