অভিনেতা মমতাজ উদ্দীনের আজ ১ম মৃত্যুবার্ষিকী

শিক্ষাবিদ, নাট্যকার-নির্দেশক প্রফেসর মমতাজ উদ্দীন আহমদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। সব্যসাচী নাট্যজন ও দেশের নাট্যচর্চার অন্যতম পথিকৃৎ ছিলেন তিনি। তার রচিত ও নির্দেশিত সাত ঘাটের কানাকড়ি দেশে সর্বাধিক মঞ্চায়িত নাটক। বেতার, টেলিভিশন ও সিনেমায়ও সমান পদচারণা ছিল তার। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ বিভিন্ন পুরস্কারপ্রাপ্ত মমতাজ উদ্দীন আহমদের মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক।

নাটকে বিশেষ অবদানের জন্য তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯৭ সালে নাট্যকার হিসেবে একুশে পদকে ভূষিত হন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

এ ছাড়া বিভিন্ন সরকারি কলেজে ৩২ বছর বাংলা ভাষা সাহিত্য এবং বাংলা ও ইউরোপীয় নাট্য বিষয়ে শিক্ষকতা করেন। তিনি ১৯৭৬-৭৮ সাল পর্যন্ত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়নে একজন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। ১৯৭৭-৮০ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক ছিলেন। ২০১১ সাল থেকে তিনি জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী মিশনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

আজকের বাজার/আখনূর রহমান