অর্থবছর ২০১৮-১৯, রাজস্ব আয়ের লক্ষ্য ৩ লাখ ৪০ হাজার কোটি

শাহজাহান সাজু: আগামী ২০১৮-২০১৯ অর্থবছরে বাজেটে বিশাল রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে যাচ্ছে সরকার। আগামী অর্থবছরে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা ৩ লাখ ৪০ হাজার ৭৭০ কোটি টাকা প্রাক্কলন করা হয়েছে। যা চলতি ২০১৭-২০১৮ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১৮ দশমিক ৩২ শতাংশ বেশি। যা চলতি অর্থবছরের তুলনায় ৫২ হাজার ৭৮০ কোটি টাকা বেশি। চলতি ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। সূত্র:অর্থমন্ত্রণালয়
অর্থমন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ২ লাখ ৯৬ হাজার ২০০ কোটি টাকা। বাকীটা এনবিআর বহির্ভূত খাত থেকে আদায় করা হবে। চলতি অর্থবছরের এনবিআরের মাধ্যমে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। এছাড়া কর ব্যতীত প্রাপ্তি প্রাথমিকভাবে প্রাক্কলন করা হয়েছে ৩৩ হাজার ১১২ কোটি টাকা। যা চলতি ২০১৭-২০১৮ অর্থবছরে ধরা হয়েছে ৩১ হাজার ১৭৯ কোটি টাকা।
সূত্র আরো জানায়, আগামী অর্থবছরে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট থেকে এনবিআরকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় করতে হতে পারে। এই খাত থেকে ১ লাখ ২০ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে। চলতি অর্থবছরে ভ্যাট থেকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯১ হাজার ২৫৪ কোটি টাকা। এর মেধ্য দ্বিতীয় রাজস্ব আদায়ের খাত হিসেবে রয়েছে আয় কর বা প্রত্যক্ষ কর। এ খাত থেকে আগামী অর্থবছরে ৯৪ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে এই খাত থেকে চলতি অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৫ হাজার ১৭৬ কোটি টাকা।

আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮