আগের অবস্থা ফিরে পেতে মুস্তাফিজকে ওয়াসিম আকরামের পরামর্শ

আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুর দিকে যতটা আলো ছড়িয়েছেন বর্তমানে ঠিক যেন ততটাই অন্ধকারে হারিয়ে যাচ্ছেন ‘কাটার মাস্টার’ খ্যাত দেশ সেরা পেসার মুস্তাফিজুর রহমান। সেরা-সেরা সব ব্যাটসমানদের ধরাশায়ী করা মুস্তাফিজের কবজিতে আগের সেই ক্ষুরধার ভাবটা আর নেই।

বাংলাদেশ দলের অন্যতম সেরা এই তারকা পেসার ধারাবহিকভাবে নিজের সেরাটা দিতে পারছেন না। তাই তো তাকে আরও ভালো পারফর্ম করার পরামর্শ দিলেন সর্বকালের অন্যতম সেরা পেসার ওয়াসিম আকরাম।

মুস্তাফিজ ক্যারিয়ারের শুরুটা যেভাবে দুর্দান্ত হয়েছিল, তাতে অনেক কিংবদন্তি পেসারকেও ছাড়িয়ে যেতে পারতেন। কাটার মাস্টার খ্যাত দ্য ফিজের পারফরমেন্সই এখন গড়পড়তা মানের।

ওয়াসিম মনে করেন, মুস্তাফিজের বোলিং সম্পর্কে ব্যাটসম্যানরা এখন সহজেই আন্দাজ করতে পারেন। আর এ কারণেই সে আগের মতো ভালো পারফর্ম করতে পারছে না।

তাই ওয়াসিমের পরামর্শ, মুস্তাফিজের এখন কবজির পজিশন নিয়ে কাজ করা উচিত। এছাড়া সুইং নিয়ে কাজ করারও পরামর্শ দিয়েছেন সাবেক পাক পেসার। তিনি মনে করেন, এসব নিয়ে কাজ করতে পারলে মুস্তাফিজ আগের মতোই ভয়ংকর হয়ে উঠবে।

ওয়াসিম বলেন, ‘মুস্তাফিজের উচিত বলের রিলিজ নিয়ে কাজ করা। তার কবজির পজিশনটা এমনভাবে থাকে যে ডানহাতি ব্যাটসম্যানদের বিপরীত দিকে বল যেতে থাকে।’

তিনি আরও বলেন, ‘সে হয়তো একজন প্রতিভাবান বোলার, কিন্তু এখন তার বলের ধরন সহজেই আন্দাজ করা যায়।’

তবে বয়সটা ২৪ বলে এখনো নিজেকে নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছেন মুস্তাফিজ। পাকিস্তানের সাবেক এই খ্যাতিমান ক্রিকেটারও তাই বললেন, ‘এখনো সে তরুণ। শেখার সময় আছে। আউটসুইংও শিখতে পারলে তাকে মোকাবিলা করা কঠিন হবে।

আজকের বাজার/আরিফ