আজ পাওনার হাজার কোটি পরিশোধ করবে গ্রামীণফোন

আদালতের নির্দেশনা মেনে আজ বাংলাদেশি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি-কে এক হাজার কোটি টাকা দিচ্ছে মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন। এক বিবৃতিতে এ কথা জানায় প্রতিষ্ঠানটি।

এতে বলা হয়, বাংলাদেশের আইনি ব্যবস্থাকে সম্মান করে গ্রামীণফোন। একই সাথে বিটিআরসি প্রতিষ্ঠান ও এর ব্যবস্থাপনার উপর যে চাপ অব্যাহত রেখেছে তা থেকে আদালতের সুরক্ষাও চায়।

গ্রামীণফোন তাদের বিবৃতিতে বলছে, বিটিআরসির কিছু পদেক্ষেপ তাদের ভোক্তা ও ব্যবসায়ী অংশীদারদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

এসব পদক্ষেপের মধ্যে আছে অনাপত্তিপত্র না দেয়া, লাইসেন্স বাতিলের বিষয়ে কারণ দর্শানোর নোটিশ, নম্বর সিরিজ রিসাইকেল করার অনুমোদন না দেয়া এবং প্রতিষ্ঠানটিতে একজন প্রশাসক নিয়োগেরও হুমকী দেয়া।

গ্রামীণফোন বলছে, এসব কারণে ভোক্তারা তাদের ওপর আস্থা হারিয়েছে এবং বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়েছে।

টেলিযোগাযোগ কর্তৃপক্ষ বিটিআরসির দাবি, গ্রামীনফোন এবং রবি, এই দুইটি টেলিকম কোম্পানির কাছে ২০ বছরে সাড়ে ১৩ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে সংস্থাটির।

এর মধ্যে গ্রামীণফোনের কাছে পাওনা ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা এবং রবির কাছে ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পাওনা রয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

যদিও মোবাইল কোম্পানি দুটো বলেছে, টাকার অংক নিয়ে তাদের আপত্তি রয়েছে।

এরকম প্রেক্ষাপটে গত বৃহস্পতিবার গ্রামীণফোনকে সোমবারের মধ্যে এক হাজার কোটি টাকা পরিশোধের আদেশ দেয় সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

সময়সীমা শেষ হওয়ার একদিন আগেই, অর্থাৎ রোববারের মধ্যে গ্রামীণফোন এই পরিমান অর্থ বিটিআরসিকে দেবে বলে জানায়। কিন্তু টাকা জমা দেয়ার পর গ্রামীণফোনের উপর থেকে নিষেধাজ্ঞাগুলি শিথিল করা হবে কি না, জানতে চাইলে বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, আগে টাকাটা তারা জমা দিক, আমরা আদালতের পূর্ণ আদেশ পাই, তারপর দেখবো। তথ্য-বিবিসি বাংলা

আজকের বাজার/এমএইচ