আন্তর্জাতিক রুটে পুনরায় ফ্লাইট শুরু

করোনাভাইরাস মহামারির কারণে দুই মাসের অধিক সময় বন্ধ থাকার পর সোমবার রাত থেকে সীমিত আকারে ও স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ হতে আন্তর্জাতিক রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চলাচল পুনরায় শুরু হয়েছে।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল আহসান মঙ্গলবার বলেন, ‘আন্তর্জাতিক রুটে ফ্লাইট শুরু হয়েছে। রাত ২টার সময় কাতার এয়ারওয়েজের একটি ট্রানজিট ফ্লাইট ঢাকা ছেড়ে গেছে। আরেকটি দোহা থেকে ঢাকায় এসেছে রাত ৩টায়।’

এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, ঢাকা-লন্ডন-ঢাকা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট প্রতি সপ্তাহে এক দিন রবিবার পরিচালনা করা হবে। সে অনুযায়ী আগামী ২১ জুন বিমানের ফ্লাইট লন্ডন যাবে।

গত ১১ জুন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেছিলেন, আগামী ১৬ জুন থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল শুরু হতে হচ্ছে।

তিনি বলেন, ‘আপাতত সীমিত আকারে আগামী ১৬ জুন থেকে শুধু বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-লন্ডন-ঢাকা ফ্লাইট চলবে। কাতার এয়ারওয়েজ ঢাকা-দোহা-ঢাকা রুটে শুধু ট্রানজিট যাত্রী পরিবহন করবে।’

পরবর্তীতে পর্যায়ক্রমে অন্যান্য রুটে ফ্লাইট চালু করা হবে জানিয়ে বেবিচক চেয়ারম্যান বলেন, ‘তবে আমরা চাইলেও অনেক দেশে ফ্লাইট চালু করতে পারব না। যে দেশে ফ্লাইট চালু করব সে দেশেরও অনুমতি লাগবে।’

এর আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মুহিবুল হক জানিয়েছেন, আন্তর্জাতিক রুটের নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা চলতি জুন মাসের তৃতীয় সপ্তাহ থেকে পুনরায় শুরু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় গত ১ জুন স্বাস্থ্যবিধি মেনে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালুর অনুমতি দেয়। সীমিত আকারে ফ্লাইট চালু করা হয় ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-সৈয়দপুর রুটে। তবে, যাত্রী সংকটের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে এসব রুটে কয়েকটি ফ্লাইট বাতিল করতে হয়েছে।