আবরার হত্যা: বুয়েট শিক্ষার্থীদের ৮ দফা দাবি

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তিসহ আট দফা দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকেই ক্যাম্পাসে জড়ো হন শিক্ষার্থীরা। সকাল ১০টা ৩৫ মিনিটে বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে থেকে মিছিল বের করেন তারা। পরে সাংবাদিকদের সামনে আট দফা দাবি তুলে ধরেন।

খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ৭২ ঘণ্টার মধ্যে নিশ্চিতভাবে সনাক্তকৃত খুনিদের সবার ছাত্রত্ব আজীবন বহিস্কার নিশ্চিত করতে হবে। দায়েরকৃত মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি কেনো ৩০ ঘণ্টা পরও ঘটনাস্থলে উপস্থিত হননি তা তাকে স্বশরীরে ক্যাম্পাসে এসে বিকেল ৫ টার মধ্যে জবাবদিহি করতে হবে। একই সঙ্গে ডিএসডব্লিউ স্যার কেনো ঘটনাস্থল থেকে পালিয়ে গেছেন তাকেও জবাবদিহি করতে হবে।

আবাসিক হলে র‍্যাগের নামে এবং ভিন্ন মতাবলম্বীদের ওপর সব প্রকার শারীরিক এবং মানসিক নির্যাতন বন্ধে জড়িতদের ছাত্রত্ব বাতিল করতে হবে। সেই সঙ্গে আহসানউল্লা হল এবং সোহরাওয়ার্দী হলের আগের ঘটনাগুলোতে জড়িতদের ১১ নভেম্বরের মধ্যে ছাত্রত্ব বাতিল করতে হবে।

রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে আবাসিক হল থেকে ছাত্র উৎখাতের ব্যাপারে অজ্ঞ থাকা এবং ছাত্রদের নিরাপত্তা নিশ্চিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ায় শেরে বাংলা হলের প্রভোস্টকে ১১ নভেম্বরের মধ্যে প্রত্যাহার করতে হবে।

মামলার সব খরচ এবং আবরারের পরিবারের সব ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।

আজকের বাজার/এমএইচ