আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষ: মধ্যস্থতা করতে চায় রাশিয়া

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘর্ষ বন্ধে শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব দিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজারবাইজান এবং আর্মেনিয়ার সরকারকে এই প্রস্তাব দিয়েছেন। তার কার্যালয় বলছে, তিনি এই যুদ্ধাবস্থা বন্ধের আহ্বান জানিয়েছেন।

গত রবিবার থেকে দুই দেশের মধ্যে শুরু হওয়া সঘংর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সরকারিভাবে আজারবাইজানের অংশ, নাগোরনো-কারাবাখ জাতিগত আর্মেনীয়দের দ্বারা পরিচালিত।

আর্মেনিয়া এবং আজারবাইজান-দুই প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্র ১৯৮৮-১৯৯৪ পর্যন্ত এ অঞ্চল নিয়ে যুদ্ধ করে। আন্তর্জাতিক শক্তি এই সংঘাতে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা ক্রমশ বাড়ছে।

বুধবার লাভরভের কার্যালয় বলেছে, তিনি আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের ফোন করেন এবং  রাশিয়া আলোচনার আয়োজন করতে আগ্রহী বলে জানান।

পৃথক আরেকটি ফোনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের সাথে লড়াইয়ের বিষয়ে আলোচনা করেছেন। উভয় নেতা তাত্ক্ষণিক যুদ্ধবিরতির জন্য বিশ্বশক্তির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

আর্মেনিয়ার সাথে সামরিক জোটে রয়েছে রাশিয়া। দেশটিতে রাশিয়ার একটি সামরিক ঘাঁটিও রয়েছে। তবে, আজারবাইজান সরকারের সাথেও রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।