ইউরো ২০২০’এ দর্শকের উপস্থিতির আশা করছেন উয়েফা সভাপতি

করোনার কারণে এ বছর নির্ধারিত ইউরো ২০২০’র চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়নি। এক বছর পিছিয়ে তা আগামী বছর অনুষ্ঠিত হবে। আগামী বছর জুনে অনুষ্ঠিতব্য ইউরোপের সর্বোচ্চ এই টুর্নামেন্টে স্টেডিয়ামগুলোতে দর্শকের উপস্থিতির আশা করেছেন উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন। জার্মান সম্প্রচার কেন্দ্র এআরডি’তে তিনি বলেছেন, ‘এই মুহূর্তে আমরা ঠিক যেভাবে চাচ্ছি সেভাবে ইউরো ২০২০ আয়োজন করার পরিকল্পনা আছে।

ইউরোপে সম্প্রতি কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা হঠাৎ করেই বেড়ে যাওয়ায় বিভিন্ন ভাবে সবকিছু আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের মতে সেখানে এখন করোনা ভাইরাসের দ্বিতীয় প্রবাহ চলছে। অনেক সময় প্রথমবারের তুলনায় এই দ্বিতীয় প্রবাহ আরো ভয়াবহ হয়ে দেখা দিতে পারে।

এবারই প্রথমবারের মত ইউরোপের ১২টি ভিন্ন শহরে ইউরোর ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেফেরিন বলেন, ‘অবশ্যই আমি ফেব্রুয়ারিতে বলেছিলাম ইউরো স্বাভাবিক ভাবেই স্টেডিয়াম ভর্তি দর্শকের সামনেই অনুষ্ঠিত হবে। কিন্তু একমাসের মধ্যে সবকিছু পরিবর্তন হয়ে গেছে। কিন্তু এখন আমরা পুরোপুরি প্রস্তুত। গত বছরের তুলনায় আমরা আরো বেশী শক্তিশালী হয়ে সবকিছু পরিচালনা করার চেষ্টা করছি। কারন আমরা জানি যেকোন মুহূর্তে যা কিছু হতে পারে।’

স্লোভেনিয়ান এই উয়েফা প্রধান বলেছেন আগামী বছরের টুর্নামেন্টের জন্য সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। যদিও তিনি ইঙ্গিত দিয়েছেন টুর্নামেন্টে ১২টি ভেন্যু হয়ত কমিয়ে আনা হতে পারে। সেফেরিন বলেন প্রয়োজন হলে এই সংখ্যা তিন থেকে চারটিতে কমিয়ে আনা হতে পারে। আবার এমনও হতে পারে একটি ভেন্যুতেই সব খেলা হচ্ছে। এছাড়াও উয়েফা বিশেষ করে সমর্থকদের বিষয়টি মাথায় রেখে ৩০, ৫০ ও ৭০ শতাংশ দর্শকের উপস্থিতির বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছে।