ঈদের পর ঘুরে দাড়িয়েছে বাজার, একটানা ঊর্ধমূখী প্রবনতা

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সারাদিনই সূচকের একটানা উত্থানে লেনদেন চলে দেশের দুই স্টক এক্সচেঞ্জের। লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে আজ। বেড়েছে মোাট লেনদেনের পরিমানও।ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৪ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯২১ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫২টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৪ টির, দর কমেছে ৭৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৩ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৪ কোটি ৯৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৬৮ পয়েন্টে। লেনদেন হওয়া ২৫৮টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৬৩ টির, দর বেড়েছে ১৫৮ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩৭ টির দর।

 

আজকের বাজার/মিথিলা