ইরানে আকস্মিক বন্যা, ১২ জনের প্রাণহানি

প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতার মধ্যে এবার আকস্মিক বন্যার কবলে পড়েছে ইরান। এতে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে। আহত ১৭ জন। এদিকে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি। সেইসঙ্গে মারা গেছে ১ হাজার ৯৩৪ জন। তবে বিভিন্ন সূত্র দাবি করেছে, দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা সরকারের দেওয়া তথ্যের থেকে কয়েক গুণ বেশি। খবর তাসনীম নিউজ এজেন্সি এবং ইরান ফ্রন্ট পেজ (আইএফপি)-এর।

খবরে বলা হয়েছে, ভারি বৃষ্টিপাতে ইরানের ১৯ টি প্রদেশে বন্যা দেখা দিয়েছে। এসব প্রদেশের মধ্যে রয়েছে পূর্ব আজারবাইজান, বুশেহর, চাহারমাহাল-বাখতিয়ারি, দক্ষিণ খোরাসান, খোরাসান রাজাভি, উত্তর খোরাসান, খুজিস্তান, সেমনান, সিস্তান-বালুচিস্তান, ফার্স, কাজভিন, কোম, কেরমান, কুহকিলুয়েহ-বুয়েরআহমান, গুলিস্তান, গিলান, মাজান্দারান, মধ্যপ্রদেশ ও হরমুজগান।

দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বন্যা দুর্গত প্রদেশগুলোর উদ্ধার ও ত্রাণ সংস্থাগুলোকে পূর্ণ প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

ইরানের রেডক্রিসেট সোসাইসির ত্রাণ ও উদ্ধার কমিটির প্রধান কর্মকর্তা মুর্তজা সালিমি জানিয়েছেন, তার কর্মীরা বন্যা দুর্গত ১৯টি প্রদেশে ব্যাপক উদ্ধার তৎপরতা শুরু করেছে।

তিনি জানান, সারাদেশের ৬১টি শহর ও গ্রাম এবং ৯টি পাহাড়ি এলাকায় ১০০টি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।

আজকের বাজার / এ.এ