উন্নয়নশীল দেশে ইউএনসিটিএডি’র ২.৫ ট্রিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ

করোনাভাইরাসের কারণে ব্যাপকভাবে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়া উন্নয়নশীল দেশগুলোর জন্য ২.৫ ট্রিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে ইউনাইটেড নেশন্স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএনসিটিএডি) । সোমবার এক ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, বৈশ্বিক স্বাস্থ্যগত মহামারি ও বৈশ্বিক মন্দার পরিণতি অনেক উন্নয়নশীল দেশগুললোর জন্য বিপর্যয়কর হবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহের দিকে তাদের অগ্রগতি থামিয়ে দেবে। তিনি বলেন, ইউএনসিটিএডি একটি কৌশল প্রস্তাব নিয়েছে, যাতে তারল্য, ত্রাণ, ঋণ এবং একটি শক্তিশালী পুনরুদ্ধারের পরিকল্পনা অন্তর্ভুক্ত থাকবে।

ইউএনডিপি:

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি’র (ইউএনডিপি) মতে, ক্রমবর্ধমান কোভিড-১৯ সংকটটি শুধু স্বল্প মেয়াদেই নয়, আগত কয়েক মাস এবং বছরের পর বছর ধরে উন্নয়নশীল দেশগুলোকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। ইউএনডিপি আশঙ্কা প্রকাশ করে বলেছে, উন্নয়নশীল দেশগুলোতে ২২০ বিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি পারে এবং আফ্রিকার প্রায় অর্ধেক মানুষ চাকরি হারাতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ইউএনডিপি বসনিয়া ও হার্জেগোভিনিয়া, চীন, জীবুতি, এল সালভাদর, ইরিত্রিয়া, ইরান, তিরগিস্তানম মাদাগাস্কার, নাইজেরিয়া, প্যারাগুয়ে, পানামা, সার্বিয়া, ইউক্রেন ও ভিয়েতনামের স্বাস্থ্যখাতে কাজ করছে বলেও উল্লেখ করা হয়।

আইএলও:

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) সতর্ক করে বলছে, কোভিড-১৯ মহামারি বিশ্বের অসমতা পরিস্থিতি তুলে ধরেছে এবং আরও তা আরও গভীর হওয়ার শঙ্কা রয়েছে। তারা আরও বলছে, কিছু গোষ্ঠী বিশেষ করে অভিবাসী শ্রমিক এবং অনানুষ্ঠানিক অর্থনীতির শ্রমিকরা ভাইরাসটির অর্থনৈতিক পরিণতি দ্বারা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং নারীরা আরও বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সারা বিশ্বে প্রায় ২ বিলিয়ন অনানুষ্ঠানক কর্মসংস্থান রয়ছে, যা হুমকির মুখে বলে জানিয়েছে আইএলও। সুত্র-ইউএনবি

আজকের বাজার/ শারমিন আক্তার