এই সময়ও মুশফিক পরিশ্রমী!

অনুশীলনও নেই, খেলা বন্ধ । ঘরে বসে থাকার জন্য অপ্রত্যাশিত অলস সময়। ‘অলস সময়’, সেটা আবার কী? মুশফিকুর রহিমের সামনে এই প্রসঙ্গ উঠলে উত্তরটা হয়তো এমনই আসবে।দেশের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার মনে করা হয় তাকে। আজ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যে ভিডিও পোস্ট করেছেন দেশের অভিজ্ঞ এই ক্রিকেটার, পুরো দমে ক্রিকেট মৌসুম শুরু হওয়ার আগে ‘প্রি সিজনেও’ হয়তো অনেক ক্রিকেটার এমন সূচি মেনে পরিশ্রম করেন না!

নিজের কোয়ারেন্টিন জীবন যাচ্ছে, আজ সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্ট করে ভক্তদের দেখিয়েছেন মুশফিক। বাসায় দেয়ালে ৭ দিনের রুটিন করে চালিয়ে যাচ্ছেন ফিটনেসের কাজ। ফিটনেস ট্রেনিংয়ে পানির বোতল, বালিশ, চেয়ারও ব্যবহার করছেন। রুমের জানালায় রাবার বেঁধে সারছেন ফিটনেস অনুশীলন। উইকেট কিপিংয়ের অনুশীলন করছেন দেয়ালে টেনিস বল ছুড়ে। টেনিস বলেই বাসার ছোট্ট জায়গায় নক করেন। মাথার অবস্থান, পায়ের কাজ নিখুঁত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ঘরেই।

করোনাভাইরাসের কারণে সবাই নিজ নিজ বাড়িতে বন্দী। অনেকেই টুকটাক ফিটনেসের কাজ চালিয়ে যাচ্ছেন ঠিকই; কিন্তু মুশফিকের মতো নিয়ম করে ‘জগিং’, গতি নিয়ে কাজ করা, পেশির শক্তি ধরে রাখার মতো কঠোর পরিশ্রম হয়তো কেউ করছেন না। প্রতিদিন রুটিন মেনে ফিটনেসের কাজ চালিয়ে যাচ্ছেন জাতীয় দলের এই অভিজ্ঞ ক্রিকেটার। সঙ্গে মোজার মধ্যে বল দিয়ে ব্যাটিং অনুশীলন তো আছেই। মাঠের বাইরের পরিশ্রমে মুশফিকের ধারেকাছে কেউ নেই। গত বিপিএলে খুলনা টাইগার্সের কোচ জেমস ফস্টার শুধু বাংলাদেশ নয়, মুশফিককে বিশ্বের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার বলেছেন। এমন স্বভাবের ক্রিকেটার তো ঘরে চুপ করে বসে থাকার লোক নন।

আজকের বাজার/ শারমিন আক্তার