একনেক সভায় ২১টি প্রকল্প অনুমোদন

১৯ হাজার সাতশ’ ৭৮ কোটি টাকা ব্যয়ে ২১টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।

মঙ্গলবার (২৩ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেয়া হয়।

সকাল দশটায় শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনে এ বৈঠক শুরু হয়। এতে মন্ত্রিসভার সদস্য ছাড়াও সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী ও সচিবরা অংশ নেন।

সভায় মামলা পরিচালনার জন্য দেশের প্রতিটা জেলখানায় একটা করে কোর্টরুম রাখার অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মামলার আসামিদের হাজিরার তারিখে জেলখানা থেকে আদালতে আনার ঝামেলা থেকে বাঁচতে এ নির্দেশনা দিয়েছেন তিনি।

এছাড়া ৬২৫ কোটি টাকা ব্যয়ে ‘কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুনর্নির্মাণ’ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এই অনুশাসন দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটা জেলখানায় একটা করে কোর্টরুম রাখতে হবে। ফিজিক্যালি হাইকোর্টে না এনে যাতে ওখানে মামলা পরিচালনা করা যায়।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রতিটা জেলখানায় একটা করে কোর্টরুম রাখতে বলেছেন প্রধানমন্ত্রী। ফিজিক্যালি সমস্যা থাকলে যাতে করে এখানে মামলা পরিচালনা করা যায়।

তিনি আরও বলেন, জেলখানা শাস্তির স্থান না করে পুনর্বাসনের স্থান হিসেবে বিবেচনা করা হবে। এখানে তাঁতসহ নানা ধরনের উৎপাদনমুখী কাজ করা হবে। এখান থেকে যে অায় হবে কয়েদিদের মধ্যে তা থেকে ভাগ দেয়া হবে। প্রতিটি জেলখানায় একটা টেলিফোন বুথ থাকবে। যাতে করে কয়েদিরা পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন।

বৈঠকে নদীর নাব্যতা রক্ষায় প্রায় সাড়ে চার হাজার টাকা ব্যয়ে ৩৫টি ড্রেজার ও সহায়ক জলযান কেনার প্রকল্প অনুমোদিত হয়েছে।

এছাড়াও, পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুত কেন্দ্র সংযোগ সড়ক, কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুন:নির্মাণ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ক্ষতিগ্রস্ত সড়ক নির্মাণ, গড়াই নদী ড্রেজিং ও তীর সংরক্ষণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

আজকের বাজার/এমএইচ