এক মাস পূর্বেই ‘সামিট এলএনজি’ থেকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু

সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের (এসএলএনজি) ফ্লোটিং স্টোরেজ এন্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) গতকাল সোমবার ২৯শে এপ্রিল ২০১৯ রাত ১০টায় সফলভাবে তার কমিশনিং সম্পন্ন করেছে এবং দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট প্রাকৃতিক গ্যাসে রূপান্তরিত করে জাতীয় গ্রীডে সরবরাহ করছে। নির্ধারিত সময়ের প্রায় এক মাস পূর্বেই সামিট এই গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করতে সক্ষম হলো, যা সরকারের সম্পদ সংরক্ষণে ভূমিকা রাখার পাশাপাশি অধীর অপেক্ষায় থাকা বহু গৃহস্থালি এবং শিল্পকারখানায় অতি প্রয়োজনীয় গ্যাস সরবরাহ নিশ্চিত করবে।

সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, “বাংলাদেশে বিনিয়োগকারিদের এই ভেবে আশ্বস্ত হওয়া প্রয়োজন যে জ্বালানি, গ্যাস এবং বিদ্যুৎ তাদের শিল্প প্রতিষ্ঠানের জন্য সহজলভ্য হবে। আমাদের ‘সামিট

এলএনজি’র ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস তাদের এই আস্থা অর্জন করতে সাহায্য করবে। মুক্ত বাজার অর্থনীতিতে চাহিদা এবং সরবরাহ দাম নির্ধারণে একটি বড় বিষয়। যদিও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনই (বিইআরসি) নায্য দাম নির্ধারণ করবে। একমাত্র নায্য দামই নিরবচ্ছিন্ন গ্যাস এবং বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে পারে।” তিনি আরও বলেন, “আমাদের এই সুযোগ প্রদানের জন্য বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, পেট্রোবাংলা এবং রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানী লিমিটেডের (আরপিজিসিএল) কাছে আমরা কৃতজ্ঞ।”