এপ্রিল থেকে সিঙ্গেল ডিজিটে ঋণ চায় ডিসিসিআই

বেসরকারিখাতের ঋণপ্রবাহ বাড়ানোর লক্ষ্যে আগামী ১ এপ্রিল থেকে সিঙ্গেল ডিজিটে ব্যাংক ঋণের সুদহার কার্যকর করতে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

মঙ্গলবার কেন্দ্রিয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে তার কার্যালয়ে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদের নেতৃত্বে
সংগঠনের পরিচালনা পর্যদের সদস্যবৃন্দ সাক্ষাত করেন। এসময় তারা এই আহবান জানান বলে খবর বাসসের।

সাক্ষাতকালে শামস মাহমুদ বলেন, বাংলাদেশ ৮ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করলেও কাঙ্খিত মাত্রায় বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে না,উপরন্তু বেসরকারিখাতে ঋণ প্রবাহের হার নিম্নমুখী পরিলক্ষিত হচ্ছে। এর অন্যতম কারণ ব্যাংক ঋণের সুদের উচ্চ হার। তাই ব্যবসা-বাণিজ্য ও বেসরকারিখাতে ঋণপ্রবাহ সম্প্রসারণে ব্যাংক ঋণের সুদহার এক অংকের ঘরে নিয়ে আসতে হবে।

তিনি বলেন,বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য তফসিল এবং বাণিজ্যিক ব্যাংকসমূহের মধ্যস্থতায় চলতি বছরের ১ এপ্রিল হতে এটি কার্যকর করতে হলে সকলের সমন্বিত উদ্যোগ প্রয়োজন। খেলাপি ঋণ কমাতে ইচ্ছাকৃত ও অনিচ্ছাকৃত ঋণ খেলাপি চিহ্নিতকরণে একটি সুনিদিষ্ট পদ্ধতি বের করার জন্য তিনি কেন্দ্রিয় ব্যাংকের প্রতি আহ্বান জানান।

ডিসিসিআই সভাপতি আরো বলেন, এসএমইখাত সম্প্রসারণে উদ্যোক্তাদের রপ্তানি পণ্যের বাজার সম্প্রসারণ,অবকাঠামো উন্নয়ন এবং ঋণ প্রাপ্তির সহজলভ্যতা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তাই টাকার অবমূল্যায়নের চেয়ে সম্ভাবনাময় রপ্তানিমুখী খাতসমূহের টেকসই উন্নয়নের লক্ষ্যে নগদ প্রণোদনা প্রদানের প্রস্তাব করেন তিনি।

সাক্ষাতকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন,বাংলাদেশের অর্থনীতি বেশিরভাগ ব্যাংক ব্যবস্থার উপর নির্ভরশীল। তাই অর্থনীতি,ব্যবসায়ী সম্প্রদায় ও সকল জনগণের অবস্থার উন্নয়নে সরকার সিঙ্গেল ডিজিট হারে ঋণ সুবিধা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। তিনি আশা প্রকাশ করেন, সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রচেষ্টায় আগামী ১এপ্রিল হতে সিঙ্গেল ডিজিটে ঋণ সুবিধা প্রদান করা সম্ভব হবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্ম এ্যাডভাইজর এস কে সুর চৌধুরী,ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি এন কে এ মবিনসহ অন্যান্য নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

আজকের বাজার/লুৎফর রহমান