এস্কয়ার নিটের আইপিও শেয়ার বিওতে জমা

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া (বুক বিল্ডিং পদ্ধতিতে) অনুমোদন পাওয়া প্রতিষ্ঠান এস্কয়ার নিট কম্পোজিটের আইপিও শেয়ার বিনিয়োগকারীর বিও হিসাবে জমা হয়েছে। গত ৭ মার্চ বৃহস্পতিবার বিও হিসাবে জমা হয়েছে শেয়ার ।

সিডিবিএল সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় প্রতিষ্ঠানর আইপিও লটারি অনুষ্ঠিত হয়।
গত বছর ২৭ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বুক বিল্ডিং পদ্ধতিতে (আইপিও) মাধ্যমে প্রতিষ্ঠানটিকে শেয়ার ইস্যু করার অনুমোদন দেয়। প্রতিষ্ঠানটিকে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ৩ কোটি ৪৮ লাখ ৯৫ হাজার ৮৩৩ টি সাধারণ শেয়ার ইস্যুর অনুমোদন দেয়া হয়। বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে ৩ কোটি ৪৮ লাখ ৯৫ হাজার ৮৩৩টি শেয়ার থেকে ২ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩২টি শেয়ার ৪৫ টাকা মূল্যে নির্বাচিত বিনিয়োগকারীদের নিকট ইস্যু করা হবে। এছাড়া কোম্পানির ১ কোটি ৪ লাখ ৬২ হাজার ৫০১ টি সাধারণ শেয়ার ৪০ টাকা মূল্যে (প্রান্ত সীমা মূল্য থেকে ১০ শতাংশ বাট্টায়) সাধারণ বিনিয়োগকারীদের নিকট বিক্রি করা হবে।

আরও জানা যায়, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ ব্যবসা সম্প্রসারণ, ভবন নিমার্ণ, ডাইং ও ওয়াশিং যন্ত্রপাতি কিনতে এবং আর আইপিও খরচ বাবদ ব্যয় করা হবে।

প্রতিষ্ঠনটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

গেল ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা ৪৪ পয়সা। আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির সম্পদ পুনর্মূল্যায়ন পরবর্তী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৪৯ টাকা ২৭ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া এনএভি ২৯ টাকা ৪০ পয়সা।

উল্লেখ্য, এস্কয়ার নিট কম্পোজিট ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। এস্কয়ার নিট কম্পোজিটের প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ছিল ২০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ছিল ১০০ কোটি টাকা

আজকের বাজার/মিথিলা