অশোক দাশ গুপ্ত আর নেই

বীর মুক্তিযোদ্ধা অশোক দাশ গুপ্ত আর নেই। রোববার ১৩ ই ডিসেম্বর দুপুর ২টা ২৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বেশ কিছুদিন ধরে তিনি কিডনি রোগসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। সোমবার দুপুরে ঢাকার বাসাবো রাজারবাগ কালীঘাট শ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

এর আগে তাকে পরিবার ও আত্মীয়-স্বজনদের শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার নিজ বাসস্থান ফার্মগেটের ধানশিড়ি অ্যাপার্টমেন্টে সকাল সাড়ে আটটায় মরদেহ আনা হয়। পরে দিলকুশাতে তার মরদেহ নিজ প্রতিষ্ঠান ইন্টেক্স ও ইউনি রয়েল সিকিউরিটিজের সামনে আনা হয়। সেখান থেকে রামকৃষ্ণ মিশন হয়ে মরদেহ দুপুর নাগাদ নিয়ে যাওয়া হয় বাসাবো সবুজবাগের রাজারবাগ কালীঘাট শ্মশানে। সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধাজ্ঞাপন শেষে বীর মুক্তিযোদ্ধা অশোক দাশ গুপ্তের শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

এ সময় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। বিভিন্ন স্তরের শুভাকাঙ্ক্ষী ও আত্মীয় স্বজনেরা শেষবারের মতো তাকে শ্রদ্ধা জানাতে আসেন।
তার মৃত্যুতে ওয়ান ব্যাংক, ঢাকা ব্যাংক, ইউনিরয়েল সিকিউরিটিজ, ইন্টেক্সসহ বিভিন্ন প্রতিষ্ঠান গভীর শোক ও সমবেদনা জানিয়েছে।

অশোক দাশ গুপ্তের মৃত্যুতে আজকের বাজার পরিবার গভীরভাবে শোকাহত। তাঁর বিদেহী আত্মার প্রতি শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি আজকের বাজার পরিবার গভীর সমবেদনা জানাচ্ছে।

বীর মুক্তিযোদ্ধা অশোক দাশ গুপ্ত ছিলেন একজন স্বনামধন্য সৎ ব্যবসায়ী। বেশ কিছু প্রতিষ্ঠানের উদ্যোক্তা তিনি। তিনি ঢাকা ব্যাংক ও ওয়ান ব্যাংকের উদ্যোক্তা পরিচালক। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ওয়ান ব্যাংকের ভাইস চেয়ারম্যান ছিলেন। তার স্ত্রী রাখি দাশ গুপ্ত ঢাকা ব্যাংকের পরিচালক। ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজ ইউনিরয়েল সিকিউরিটিজের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ছিলেন অশোক দাশ গুপ্ত। ওকুনোভা চক্ষু হাসপাতালেরও চেয়ারম্যান ছিলেন তিনি। ১৯৪২ সালের ১৭ ফেব্রুয়ারি কুমিল্লা জেলা শহরে জন্মগ্রহণ করেন গুণী এই ব্যবসায়ী।

/আজকেরবাজার/