কমছে ক্রেডিট কার্ডে সুদের হার

অবশেষে কমছে ব্যাংক ক্রেডিট কার্ডে সুদের হার। ২০ আগষ্ট রোববার এক সার্কুলারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ব্যাংকগুলোকে ক্রেডিট কার্ড ঋণের বিপরীতে এখন থেকে ২ শতাংশ ‘প্রভিশন’ বা নিরাপত্তা সঞ্চিতি রাখলেই চলবে।

‘প্রভিশন’ বেশি রাখলে ব্যাংকের ব্যয় বেড়ে যায় বলে সেই খরচ কমাতেই এই সুযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আবু ফারহা মো. নাছের।

তিনি বলেন, কম প্রভিশন রাখার সুযোগ দিয়ে আমরা ব্যাংকগুলোর খরচ কমিয়ে দিলাম; যেন তারা ক্রেডিট কার্ডের বিপরীতে সাধারণ মানুষের কাছ থেকে সুদ কম নেয়।

ব্যাংক যে ঋণ দিয়ে থাকে তার মোট পরিমাণের কিছু অংশ প্রতি বছর একটি সঞ্চয় হিসেবে রেখে দিতে হয়, একে প্রভিশন বলে। এই পরিমাণ বিভিন্ন ধরনের ঋণের ক্ষেত্রে বিভিন্ন হয়ে থাকে। বেশি ঝুঁকির ঋণের ক্ষেত্রে বেশি প্রভিশন রাখতে হয়।

ক্রেডিট কার্ড জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশের, তবে এর সুদের হার নিয়ে চলছিল অসন্তোষ ক্রেডিট কার্ড জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশেও, তবে এর সুদের হার নিয়ে চলছিল অসন্তোষ ক্রেডিট কার্ড হচ্ছে একটি সেবা, যার মাধ্যমে গ্রাহক স্বল্প মেয়াদে ব্যাংক থেকে ঋণ নিতে পারে। ব্যাংক ঋণের চেয়ে অনেক অল্প সময়ে একটি ক্রেডিট কার্ড নেওয়া যায় বলে এই সেবা দিন দিন জনপ্রিয় হচ্ছে।

অনেক ব্যাংক ক্রেডিট কার্ডে ৩০ শতাংশের বেশিও সুদ নিচ্ছিল। এ নিয়ে গ্রাহকদের অসন্তোষের পরিপ্রেক্ষিতে সুদের হার বেঁধে দিয়ে সম্প্রতি নীতিমালা জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

নীতিমালায় ব্যাংকগুলোকে ভোক্তা ঋণের সুদের চেয়ে সর্বোচ্চ ৫ শতাংশ বেশি সুদ নেওয়ার বিধান রাখা হলেও তা নিয়ে আবার আপত্তি আসে ব্যাংকগুলোর পক্ষ থেকে।

তখন সুদের হার তার চেয়ে বেশি রাখতে ব্যাংকগুলোকে কিছুটা ছাড় দিয়ে নীতিমালায় পরিবর্তন আনা হয়। এখন সুদের হার কমিয়ে রাখতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রণোদনা দিল বাংলাদেশ ব্যাংক।

আজকের বাজার: আরআর/ ২৭ আগস্ট ২০১৭