করসেবা সহজ করবে এলটিইউ-ভ্যাট মোবাইল এ্যাপস

করদাতাদের জন্য মূল্য সংযোজন কর (ভ্যাট) সেবা সহজ করতে ‘এলটিইউ-ভ্যাট মোবাইল এ্যাপস’ নামে মোবাইল এ্যাপস চালু করেছে ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)। এ এ্যাপস চালু করায় করদাতাগণ যেকোন জায়গায় বসে দ্রুততার সঙ্গে সহজে সেবা গ্রহণ করতে পারবেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কিংবা এর অধীন কোন কমিশনারেট বা অধিদফতর প্রথমবারের মত মোবাইল এ্যাপস চালু করলো। এলটিইউ-ভ্যাট মোবাইল এ্যাপলিকেশন এখন অ্যান্ড্রুয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে। শীঘ্রই এটি আইফোনে চালু হবে।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বাসসকে বলেন, এই এ্যাপসটি চালু হওয়ায় দেশের যেকোন নাগরিক বা করদাতা এলটিইউ-ভ্যাট সম্পর্কে সহজে বিস্তারিত জানতে পারবেন। ব্যস্ত সময়ে যেকোন স্থান থেকে খুব সহজেই এলটিইউ

ভ্যাটের সেবা গ্রহণ করা যাবে। তিনি মনে করেন করবান্ধব পরিবেশ তৈরির ক্ষেত্রে এ্যাপসটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি জানান, সম্প্রতি এ্যাপসটি চালু করা হয়েছে। তবে এখন কেবলমাত্র অ্যান্ড্রুয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে।

মতিউর রহমান বলেন, নিরাপত্তাজনিত কারণে আইফোনে এখনও এ্যাপসটি চালু করা সম্ভব হয়নি, তবে খুব শীঘ্রই চালু করা যাবে বলে আশা করছি।

মোবাইল এ্যাপসে-ভ্যাট আইন, বিধিমালা, সেবাসমূহের ব্যাখ্যা, ফরম ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। যার মাধ্যমে সহজে আইন ও বিধিমালার যেকোন ধারা ও বিধি দ্রুততার সঙ্গে জানা যাবে। এই এ্যাপস ব্যবহার করে গ্রাহকগণ তাদের যেকোন ধরনের মতামত জানাতে পারবে।

মতিউর রহমান বলেন, এলটিইউ ভ্যাটের সকল কর্মকর্তা-কর্মচারীর ছবিসহ নাম, পদবি, মোবাইল নম্বর, ইমেইল আইডি সংরক্ষণ রয়েছে। তাই যেকোন নাগরিক বা করদাতা এলটিইউর কর্মকর্তা-কর্মচারীকে তাৎক্ষণিকভাবে ফোন করা বা মেসেজ-ইমেলই পাঠানো কিংবা তথ্য শেয়ার করতে পারবেন। এ্যাপসের মাধ্যমে করাদাতা বা ব্যবসায়ী রাজস্ব পরিস্থিতি ও রাজস্ব জমার কোড জানতে পারবেন।

এ্যাপসের উল্লেখযোগ্য সুবিধা হলো- বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) সংক্রান্ত সকল তথ্য উন্মূক্ত করা আছে, যা যে কোন ব্যক্তির এডিআরে যোগাযোগ করার ক্ষেত্রে সহায়ক হবে।

আজকের বাজার/ এমএইচ