করোনাভাইরাসে মারা গেলেন সাবেক প্রতিমন্ত্রী মোশাররফ

বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের আমলে বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা একেএম মোশাররফ হোসেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার রাতে মারা গেছেন।

রাজধানীর একটি হাসপাতালে মারা যাওয়া সাবেক এ প্রতিমন্ত্রীর বয়স হয়েছিল ৮৩ বছর।

বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন জানান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য মোশাররফ রাত সাড়ে ৮টায় ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

তিনি জানান, মোশাররফ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন। ‘গত মাসের শেষের দিকে করোনায় আক্রান্ত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।’

তার প্রথম নামাজে জানাজা রবিবার বাদ জোহর ময়মনসিংহ ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। আসর নামাজের পর তার দ্বিতীয় ও শেষ নামাজে জানাজা নিজ গ্রাম মুক্তাগাছা খেলার মাঠ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। পরে মুক্তাগাছায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

সরকারের সচিব থেকে অবসর গ্রহণের প ১৯৯৬ সালে বিএনপিতে যোগ দেন মোশাররফ। বিএনপির টিকিটে ১৯৯৬ এবং ২০০১ সালে মুক্তাগাছা থেকে এমপি নির্বাচিত হন তিনি। ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকার গঠনের পর তিনি বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

কানাডার তেল ও গ্যাস কোম্পানি নাইকোর কাছ থেকে ঘুষ গ্রহণের অভিযোগে ২০০৫ সালের ১৮ জুন তিনি প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার মৃত্যুতে শোক জানিয়েছেন।