কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২৪ প্রতিষ্ঠানের

আইসিএসবি’র জাতীয় সম্মাননা আজ

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ বাংলাদেশ (ICSB) এর ‘চতুর্থ কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড,২০১৬’ দেয়া হচ্ছে আজ বৃহস্পতিবার। ৮ টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী ২৪ কোম্পানিকে দেয়া হবে এ পুরষ্কার।

সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইসিএসবি’র এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য সচিব শ্রী সুভাষিশ বসু এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসাইন।

এবারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য হচ্ছে Promoting Governing Excellence. অ্যাওয়ার্ডের জন্য এবার বাংলাদেশ স্টক এক্সচেঞ্জ এর তালিকাভুক্ত ২৪ টি বিজয়ী কোম্পানিকে আমন্ত্রণ জানানো হয়। যারা ৩০ জুন, ২০১৬ অথবা ৩১ ডিসেম্বর,২০১৬ অর্থবছরের জন্য স্ব স্ব কোম্পানির বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। উল্লেখ্য জুরি বোর্ডের সুচিন্তিত মতামত ও নিরপেক্ষ মূল্যায়নের মাধ্যমে বিজয়ী কোম্পানিগুলোকে নির্বাচন করা হয়। বাংলাদেশের কর্পোরেট সেক্টরে গভর্নিং এক্সিলেন্সকে উৎসাহিত ও বিকশিত করার ক্ষেত্রে অনন্য অবদানের জন্য এ ২৪ টি কোম্পানিকে নির্বাচন করা হয়েছে।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ বাংলাদেশ (ICSB) এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ সানাউল্লাহ এফ.সি.এস। এতে ব্যবসায়ী নেতৃবৃন্দ ও ব্যবসা ক্ষেত্রে সফল উদ্যোক্তাদের উপস্থিতিতে বিজয়ী কোম্পানিসমূহকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

কোম্পানিগুলোর অনন্য অবদানের জন্য তাঁদের নেতৃত্বকে প্রণোদনা দেয়ার মাধ্যমে গভর্নেন্স এক্সিলেন্স এবং কর্পোরেট সেক্টরকে গতিশীল ও উন্নয়ন সাধন এবং প্রতিযোগিতামূলক বিশ্বের চাহিদা পূরণের উদ্দেশ্যে অ্যাওয়ার্ড প্রদানের বিষয়টি বিবেচনায় আনা হয়। উল্লেখ্য বাংলাদেশে কোম্পানি সচিব / চার্টার্ড পেশাজীবীদের উন্নয়ন, বিকাশ ও নিয়ন্ত্রণ এর জন্য ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ বাংলাদেশ (ICSB) হচ্ছে একমাত্র স্বীকৃত পেশাদার সংগঠন যা ‘চার্টাড সেক্রেটারীজ এ্যক্ট,২০১০’ শীর্ষক সংসদীয় আইন দ্বারা প্রতিষ্ঠিত। কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত ১৩ জন ও সরকার মনোনিত ৫ জন সদস্য দ্বারা এ প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম পরিচালিত হয়। এ ইনস্টিটিউট (ICSB) হংকং ভিত্তিক কর্পোরেট গর্ভনেন্স এর বৈশ্বিক মুখপাত্র হিসেবে সুপরিচিত ‘কর্পোরেট সেক্রেটারীজ ইন্টারন্যাশনাল এসোসিয়েশন (CSIA)’ এর সক্রিয় সদস্য। এছাড়া বাংলাদেশের কর্পোরেট সেক্টরে সুশাসনের বিকাশ ও সহজীকরণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য (ICSB) ইতঃপূর্বে ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় জাতীয় সম্মাননা প্রদান সফলভাবে সম্পন্ন করে।

উল্লেখ কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়াড প্রদান অনুষ্ঠানের মিডিয়া পার্টনার আজকের বাজার।

আজকের বাজার: আরআর/ ৩০ নভেম্বর ২০১৭