কুমিল্লায় বিনাতিল-২ চাষের মাঠ দিবস

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার টন্কি ব্লকের বেলাবাড়ী গ্রামে সম্প্রতি উচ্চ ফলনশীল জাত বিনাতিল-২ চাষের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা কর্তৃক উদ্ভাবিত বিনাতিল-২ উচ্চ ফলনশীল জাতের তিল ফসলের উৎপাদন বিষয়ে মাঠ দিবসের আয়োজন করা হয়। স্বল্প পরিমানে সার ব্যবহার করেই অধিক ফসলে উৎপাদন ব্যয় ও কম হয়।

বিনাতিল-২ জাতের গাছ শাখা বিশিষ্ট গাছে প্রাথমিক ২ থেকে ৩টি শাখা এবং বীজাবরণ হালকা কালো রঙের বলে কৃষি গবেষকগণ মাঠ দিবসে কৃষকদের বিনাতিল-২ জাতের তিল চাষে উদ্ধুদ্ধকরণের লক্ষ্যে অবহিত করা হয়। মাঠ দিবসে স্থানীয়ভাবে এলাকার শতাধিক কৃষক কৃষাণী অংশগ্রহণ করেন।

তিলের চাষ বৃদ্ধির মাধ্যমে ভোজ্য তেলের চাহিদা মিটিয়ে তিল চাষ করে আর্থিক সমৃদ্ধি লাভের জন্য কৃষি কর্মকর্তাগণ কৃষকদের অবহিত করেন।

মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো: শহিদুল হক। সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: সিফাতে রাব্বানী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা মো: আসিফ ইকবাল, বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আবদুর রাকিব।

আজকের বাজার/লুৎফর রহমান