কৃষককে ৮১ কোটি টাকা প্রণোদনা দেবে সরকার

এবার রবি মৌসুমকে সামনে রেখে দেশের ৬ লাখ ৮৬ হাজার ৭শ’ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৮০ কোটি ৭৩ লাখ ৯১ হাজার ৮শ টাকা প্রণোদনা দেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, দেশের ৬৪ জেলার ৬ লাখ ৮৬ হাজার ৭শ’ বিঘা জমি এই প্রণোদনার আওতায় আসবে। মোট ৯টি ফসলকে কৃষি প্রণোদনা কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হয়েছে।
এগুলো হলো- গম, ভুট্টা, সরিষা, সূযর্মুখী, চিনাবাদাম, শীতকালীন মুগ, পেঁয়াজ ও পরের খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ ও গ্রীষ্মকালীন তিল।

‘এই নয়টি ফসল আবাদের এলাকা বৃদ্ধি, হেক্টরপ্রতি ফসলের ফলন বৃদ্ধি, সার্বিকভাবে দানাশষ্য এবং ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি এবং প্রাকৃতিক কারণে কৃষকদের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠা এই প্রণোদনার উদ্দেশ্য’, যোগ করেন মন্ত্রী।

এবার মোট ৬ লাখ ৮৬ হাজার ৭’শ জন কৃষক এ প্রণোদনা সুবিধা পাবেন জানিয়ে তিনি বলেন, এদের মধ্যে ৭৫ হাজার জন পাবেন গম চাষের জন্য, ভুট্টার জন্য ২লাখ ৫০ হাজার জন, সরিষার জন্য ২ লাখ ৪০ হাজার জন, সূর্যমুখীতে ৪ হাজার জন, চীনাবাদাম চাষে পাবেন ১০ হাজার জন, গ্রীষ্মকালীন তিলে ২৫ হাজার জন, শীতকালীন মুগে ৪৫ হাজার জন, গ্রীষ্মকালীন মুগের জন্য ৩০ হাজার জন, পেঁয়াজ চাষে পাবেন ৭ হাজার ৭ জন কৃষক।

তিনি আরও জানান, স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে কৃষি প্রণোদনা গ্রহণ করতে পারবেন আওতাধীন কৃষকরা।

আজকের বাজার/এমএইচ