কৃষকদের হয়রানি মেনে নেয়া হবে না : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্য বিভাগের কর্মকর্তাদের কারণে প্রান্তিক পর্যায়ের কৃষকদের হয়রানি কোনভাবেই মেনে নেয়া হবে না। তিনি আজ বুধবার দুপুরে দিনাজপুর জেলা প্রশাসন কার্যালয়ে এ জেলার খাদ্য কর্মকর্তা ও খাদ্য বিভাগ সংশ্লিষ্টদের সমন্বিত বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ‘আমন ধান ক্রয় ও চাল সংগ্রহ অভিযান’ সফল করতে এ বৈঠক আহ্বান করা হয়। জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম এতে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, খাদ্য বিভাগকে যে কোন মূল্যে দুর্নীতিমুক্ত করতে হবে। প্রয়োজনে সরকার খাদ্য বিভাগের ভিতরেও শুদ্ধি অভিযান পরিচালনা করে কলঙ্কমুক্ত করবে। সাধন চন্দ্র মজুমদার বলেনে, ‘খাদ্য বিভাগের কর্মকর্তাদের মনে যদি পোকা না থাকে তাহলে খাদ্য গুদামের চালে কখনই পোকা ধরবে না।’

রংপুর বিভাগে ১টি সিএসডি গুদাম করার জন্য সরকার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল উদ্যোগের কারণে দেশ আজ খাদ্যে স্বয়সম্পূর্ণতা অর্জন করেছে।

তিনি বলেন,অন্যান্য বারের চেয়ে এবার বোরো মৌসুমে সবচেয়ে বেশি চাল কেনা হয়েছে। চলতি আমন মৌসুমে আরও বেশি চাল ক্রয় করে কৃষকদের উৎপাদিত ধানের সঠিক মূল্য দেয়া হবে। কৃষকেরা যাতে তাদের অর্জিত ধানের সঠিক মূল্য পায় সে লক্ষ্য বাস্তবায়নে সরকার এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে মন্ত্রী উল্লেখ করেন। খাদ্যমন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে ১৫ লাখ মেট্রিক টন চাল মজুদ রয়েছে। মধ্যস্বত্বভোগীদের কারণে প্রান্তিক পর্যায়ের কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত ছিল। সরকার কৃষকদের কষ্ট লাঘবে বিভিন্ন প্রকল্প হাতে নিয়ে উৎপাদিত ধানের ন্যায্যমূল দেয়ার ব্যবস্থা নিয়েছে। কৃষকরা তাদের কষ্টে উৎপাদিত ধানের যাতে ন্যায্য মূল্য পায় সে ব্যাপারে প্রশাসনের সকলকে খেয়াল রাখার জন্যও তিনি নির্দেশ প্রদান করেন।

আজকের বাজার/লুৎফর রহমান