কোয়ালিটি ছাড়া মোবাইল ফোন ব্যবসা সম্ভব না

মোবাইল বাজার

রেজওয়ানুল হক
আমাদের দেশে মোবাইল সেক্টর ধারাবাহিকভাবে এগিয়ে যাচ্ছে। বর্তমান প্রেক্ষাপটে এই সেক্টর মোটামুটি পরিণত বাজারের কাছাকাছি এসে গেছে । কিন্ত শুরুর দিকে এমন ছিল না। সেই সময় প্রডাক্ট কনসার্ন, কোয়ালিটি কনসার্ন বা প্রডাক্টের মানের দিকে খেয়াল রাখা হতো না। এখন সে অবস্থা আর নেই। এখন আপনি ভালো বা কোয়ালিটি প্রডাক্ট ছাড়া ব্যবসা করতে পারবেন না। এর জন্য আপনার যদি খুব ভালো নেটওয়ার্ক সার্ভিস সেন্টার না থাকে তাহলেও সেটা সম্ভব হবে না। ব্যবসা করা কঠিন হয়ে যাচ্ছে।

এখন আমরা বলতে পারি, মোবাইল ইন্ডাস্ট্রির যে গ্রোথ ট্রেন্ড তা ঠিক আছে। প্রতি বছর সার্বিকভাবে শতকরা ১০ থেকে ১৫ ভাগ পর্যন্ত উন্নতি হচ্ছে। কিন্ত একটা জায়গায় আমাদের চিন্তা রয়ে গেছে। এখন দুটো ব্যাপার লক্ষ করা যাচ্ছে। আগে যেখানে একটা মোবাইল ৫ বছরে একবার রিপ্লেসমন্টে করা হতো সেটা এখন ৩ বছরে নেমে এসেছে। একসময় হয়তো সেটা ২ বছরে নেমে আসবে। দুই বছর পর পর একজন তার মোবাইলের ডিভাইস পরিবর্তন করবে।
আরেকটা বড় ইস্যু হলো স্মার্ট ফোন, সারা বিশে^ বর্তমানে শতকরা ৮০ ভাগ দখল করে নিয়েছে মোবাইল ফোনের এই ফরমেট। সে দিক দিয়ে বাংলাদেশ অনেক পিছিয়ে আছে। পাশের দেশ ভারতে এর ব্যবহার হয় শতকরা ৪০ ভাগ। আর আমরা ব্যবহার করছি মাত্র ৩০ ভাগ। এটি আমাদের কাছে বড় কনসার্ন মনে হচ্ছে। বাংলাদেশে স্মার্ট ফোনের যে পরিমাণ গ্রোথ হবার কথা সে হারে গ্রোথ হচ্ছে না। আমরা সবাই মিলে কিভাবে স্মার্ট ফোনের গ্রোথটাকে বাড়ানো যায় সেটা নিয়ে কাজ করছি।

এরপর আসছে কোয়ালিটির ব্যাপার। আসলে প্রডাক্টের কোয়ালিটি কেমন একটা সময় হয়তো সেটা ভালো করে দেখা হতো না। এখন আর সেটা সম্ভব না। কারণ এখন একটা মোবাইল সেটে সর্বোচ্চ কোয়ালিটি মেইনটেইন না করলে, সেটা নিয়ে ব্যবসা করা সম্ভবই হবে না। প্রতিযোগিতার বাজারে আপনার পণ্যের সর্বোচ্চ মান বজায় না রাখলে ক্রেতা অন্যটা কিনবে। সুতরাং এ ব্যাপারেও আমরা সজাগ। না হলে এই শিল্পে টিকে থাকা খুব কঠিন। সে জন্য এ বিষয়ে যারা অভিজ্ঞ, যারা বোদ্ধা, তাদের মধ্যে যারা পেশাদারিত্বটা বজায় রাখছে তারা টিকে থাকতে পারছে, বাকিরা এই শিল্প থেকে ছিটকে যাচ্ছে।

টেকনো, আসলে এশিয়ার তুলনায় আফ্রিকায় ভালো চলছে। আমাদের এই উপমহাদেশে টেকনোর যাত্রা খুব বেশিদিনের না। তার পরও আমরা ফিডব্যাক ভালো পাচ্ছি। আর বাংলাদেশে তো মাত্র শুরু করলাম, সে দিক দিয়ে আমরা ভালো সাড়া পাচ্ছি । আসলে টেকনো তার নিজস্ব স্পেশালিটির জন্যই সারা বিশে^ ভালো করছে। প্রডাক্টের কোয়ালিটি, প্রাইস, ডিজাইন, মার্কেটিংয়ের দিক দিয়ে ও টেকনোর পণ্য ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে। সে অভিজ্ঞতা নিয়ে আমাদের এখন ভিশন হচ্ছে, আমরা আমাদের মূল ফোকাস নিয়ে কাজ করব। আমাদের পরিকল্পনামতো যদি আমরা এগিয়ে যেতে পারি, তাহলে টেকনো থেকে আমরা ভালো কিছু করতে পারব বলে বিশ্বাস রয়েছে।

আমরা দেশে যে প্রডাক্টগুলো বাজারজাত করছি, তাতে আন্তর্জাতিকভাবে যে ধরনের মান বজায় রাখার কথা, সেটা মেনেই আমরা করেছি। আমরা দেখেছি, আমাদের সিএক্সসিআর ভালো চলছে, স্পার্ক মডেলের সেট বাজারে নতুন এসেছে, সেটাও ভালো করছে। আমি কিন্ত গ্যারান্টি দিয়ে বলতে পারি, আমাদের যে মোবাইলসেটগুলো বাজারে এসেছে সেগুলো আন্তর্জাতিক মানের। আগামী বছর আমাদের আরও যে প্রডাক্ট আসছে, ওসবে কাস্টমাইজেশনের দিক দিয়ে,আন্তর্জাতিক মানের দিকে প্রাধান্য দেয়া হয়েছে। আমরা আশা করছি, এখন যতটা সাড়া পাচ্ছি, ২০১৮ সালে এর চেয়ে বেশি সাড়া পাব। কারণ সেখানে লোকাল কাস্টমারদের চাহিদা মাথায় রেখেই আসলে আমরা প্রডাক্টের ডিজাইন করেছি।

রেজওয়ানুল হক
এমডি ও সিইও, টেকনো মোবাইল লিঃ