ক্লাসে ফিরলেন বুয়েট শিক্ষার্থীরা

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা সাত দিন পর শনিবার ক্লাসে ফিরেছেন। শুক্রবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে লিখিত আশ্বাস (নোটিশ) পাওয়ার পরই শিক্ষার্থীরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন।

ছাত্রকল্যাণ দপ্তরের নবনিযুক্ত পরিচালককে অপসারণ ও সাবেকুন নাহার সনির নামে ছাত্রী হলের নামকরণ করাসহ ১৬ দফা দাবিতে আন্দোলনে নেমেছিলেন বুয়েটের শিক্ষার্থীরা।

লিখিত আশ্বাস অনুযায়ী, শিক্ষার্থীদের ১৬ দফা দাবির কয়েকটি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কয়েকটির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। একাডেমিক কয়েকটি বিষয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। এক্ষেত্রে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী, সিদ্ধান্ত নেবে কাউন্সিলকে অনুরোধ করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

১৫ জুন ঈদের ছুটি শেষে বুয়েট খোলার দিন থেকেই ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। টানা আন্দোলনের ষষ্ঠ দিনে বৃহস্পতিবার বুয়েট ক্যাম্পাসে শিক্ষার্থীদের প্রতিনিধিদলের সঙ্গে চার ঘণ্টার বৈঠক শেষে তাদের দাবিদাওয়া মেনে নেওয়ার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রশাসনের পক্ষ থেকে শুক্রবার শিক্ষার্থীদের দাবিগুলোর বিষয়ে লিখিত আশ্বাস দেওয়ার কথাও জানান তিনি।

আজকের বাজার/এমএইচ