ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রসারে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

দেশের অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাই এর প্রসারে কাজ করছে সরকার। আজ বুধবার সকালে রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ এসএমই মেলা উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশব্যাপী ক্ষুদ্র এ মাঝারি শিল্প ছড়িয়ে দিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মাধ্যমে শিল্পের প্রসার আরো সহজ হবে।

তিনি বলেন, নারী উদ্যোক্তা বাড়লে পরিবার ও সমাজ আরো সচ্ছল হবে। তাই নারীদের এসএমই শিল্পে উৎসাহ দিতে সবার প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি দেশের বেকার সমস্যা এসএমই শিল্পের মাধ্যমে দুর করা সম্ভব বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, আমাদের ঐতিহ্যবাহী জামদানি, নকশিকাঁথা এবং সিলেটের শীতল পাটি ইতিমধ্যে ইউনেস্কোর আন্তর্জাতিক সাংস্কৃতিক ঐতিহ্য তালিকায় স্থান পেয়েছে। উদ্যোক্তারা এসব পণ্যের ব্র্যান্ডিংয়ের পাশাপাশি বাজার সম্প্রসারণের উদ্যোগ নিতে পারেন।

এ সময় প্রধানমন্ত্রী এসএমই শিল্পে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৫ জন উদ্যোক্তার হাতে পুরস্কার ও সনদ তুলে দেন। পরে প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

এস/