খুলনায় পাটকল শ্রমিকদের আন্দোলন স্থগিত

খুলনায় আন্দোলনরত পাটকল শ্রমিকদের কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ রাখা সংক্রান্ত কোনো চিঠি এখনও মিলে না আসায় খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয় পাটকলের শ্রমিকরা চলমান অবস্থান কর্মসূচি ও আজ বুধবার দুপুর ২টা থেকে অনুষ্ঠিত হতে যাওয়া আমরণ অনশন কর্মসূচি স্থগিত ঘোষণা করেছেন।

বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ মঙ্গলবার রাত সাড়ে ৮টায় এসব কর্মসূচি স্থগিত করে।

রাতে প্লাটিনাম জুট মিলে শ্রমিক সমাবেশ চলাকালে মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। একইভাবে অন্য আটটি পাটকলের শ্রমিক নেতারা কর্মসূচি স্থগিত করেন। তারা জানান, বুধবার যথারীতি মিলের উৎপাদন কার্যক্রম চলবে।

এর আগে পাটকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে রবিবার দুপুরে মহানগরীর খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউট কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে চার দিনের কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ।

কর্মসূচির মধ্যে ছিল সোমবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত মিলগেটে সন্তানদের নিয়ে শ্রমিকদের অবস্থান ধর্মঘট, মঙ্গলবার দুপুর ২টা থেকে বুধবার দুপুর পর্যন্ত শ্রমিক-কর্মচারীদের মিলগেটে অবস্থান। এরপরও দাবি না মানলে বুধবার দুপুর থেকে পরিবার-পরিজন নিয়ে আমরণ অনশন শুরু।

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয় পাটকলে ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত এক হাজার ৪৭৫ কোটি ৫৭ লাখ ১৫ হাজার টাকার লোকসান হয়েছে। এ অবস্থায় বিশ্বজুড়ে করোনা সংক্রমণ শুরু হলে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটির আওতায় পাটকল বন্ধ রাখা হয়। তবে চাল ও বীজের মোড়কের জন্য পাটজাত বস্তার সংকট তৈরি হলে ২৫ এপ্রিল থেকে সীমিত পরিসরে উৎপাদন শুরু করে পাটকলগুলো। কিন্তু ২৫ জুন ঢাকায় আন্তমন্ত্রণালয়ের বৈঠকে সারা দেশের রাষ্ট্রায়ত্ত ২৫ পাটকল আবারও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এ পরিপ্রেক্ষিতে আন্দোলনে নামে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো।