খেলার যত বিষ্ময়!

চলতি সপ্তাহে ক্রিকেট বিশ্বে কিছু বিস্ময়কর ঘটনার জন্ম হয়েছে, সাথে কল্পনাতীত কিছু রেকর্ড হয়েছে। ১৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লিগের ওয়ানডে ম্যাচে এক ক্রিকেটার একাই ৪৯০ রান করেন। এই ইনিংসে তিনি ৫৭ টি ছক্কার সাথে ১৫১ বলে তুলেছেন ৪৯০ রান! ৫০ ওভারের ম্যাচে এটাই বিশ্ব রেকর্ড। ড্যাডসওয়েল তার ২০তম জন্মদিনে এ রেকর্ড করেন। এমন ঘটনা নিয়ে আলোচনা শেষ হবার আগেই ঘটেছে আরেক অবিশ্বাস্য ঘটনা।

ভারতে নারীদের ঘরোয়া লিগের এক ম্যাচে এক দল মাত্র ২ রানে অলআউট। নাগাল্যান্ড অনুর্ধ্ব-১৯ নারী দল এই বিস্ময়কর ঘটনার জন্ম দেয়। তাদের প্রতিপক্ষ ছিল কেরালা অনুর্ধ্ব-১৯। প্রথমে ব্যাট করে ১৭ ওভারে মাত্র ২ রানেই সব ব্যাটসম্যান হারায় নাগাল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ১ রান করেন ওপেনার মেনকা। ১৮ বল থেকে এই ১ রান করেন মেনকা। এরপর শুরু হয় উইকেট পতনের মিছিল। মেনকার ১ রান ছাড়া আর কেউই রান করতে পারেন নি। বাকি ১০ ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে। অতিরিক্ত খাতের ১ রান মিলে মোট ৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে কেরালা ১ বলেই জয় তুলে নেয়। এর আগে ২০১৪-১৫ মৌসুমে রায়পুর অনুর্ধ্ব-১৪ দল ৬ রানে অলআউট হয়েছিল।

ক্রিকেটার ডোয়াইন ব্রাভোর পাশাপাশি গায়ক ডোয়াইন ব্রাভো বেশ পরিচিত। তার চ্যাম্পিয়ন গানটি এখন পর্যন্ত ইউটিউবে দেখা হয়েছে পাঁচ কোটিরও বেশি বার। আইসিসি টি-২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের উদযাপনের সঙ্গী ছিল এ গান। টি-২০ বিশ্বকাপ জয়ের পর এ গানের তালে উইন্ডিজ ক্রিকেটারদের নৃত্যের পর বিশ্বব্যাপী গানটি জনপ্রিয় হয়।
আজকের বাজার: সালি / ৩০ নভেম্বর ২০১৭