গত বছরে ৮টি আন্তনগর ট্রেন চালু এবং ৩ টি রুট বেড়েছে : মন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা তৃতীয় মেয়াদের সরকারের প্রথম বছরে (২০১৯ সালের জানুয়ারি হতে এ পর্যন্ত) সারাদেশে মোট ৮টি আন্তনগর ট্রেন চালু এবং ৩ টি রুট বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন এমপি। আজ রেলভবনের সম্মেলন কক্ষে সরকারের এক বছর পূর্তি উপলক্ষে রেলের অগ্রগতি নিয়ে এক সংবাদ সম্মেললনে তিনি একথা জানান।

রেলপথমন্ত্রী বলেন, বিগত এক বছরে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে ট্রেড এপ্রেন্টিস, সহকারি স্টেশন মাস্টার, সহকারি লোকোমাস্টার, খালাসীসহ মোট ১ হাজার ১৪৪ জনকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ ও বন্ধুপ্রতিম ভারতের জনগণের চাহিদার কথা বিবেচনায় নিয়ে মৈত্রী ট্রেন সপ্তাহে ৪ দিনের পরিবর্তে ৬ দিন এবং বন্ধন এক্সপ্রেস ট্রেন সপ্তাহে ১ দিনের পরিবর্তে সপ্তাহে ৩ দিন চলাচল করবে। এছাড়া ভারতীয় রেলওয়ে হতে বাংলাদেশ রেলওয়ের জন্য ১০টি বিজি এবং ১০টি এমজি লোকোমোটিভ বিনা ভাড়ায় সংগ্রহের ব্যবস্থা নেয়া হয়েছে।খবর বাসস।

মন্ত্রণালয়ের বিশেষ কর্মকান্ডের বিবরন দিয়ে তিনি বলেন, গত ২৮ এপ্রিল ২০১৯ তারিখে ‘‘রেলসেবা’’ নামে বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল অ্যাপ চালু করা হয়েছে। টিকিট কালোবাজারী প্রতিরোধে টিকিটের গায়ে যাত্রীর নাম লেখার নিয়ম চালু করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের ৫০ ভাগ টিকিট অনলাইনে প্রদান করা হচ্ছে। তিনি জানান, গত বছরের জানুয়ারি হতে এপর্যন্ত রেলওয়ের অবকাঠামো রক্ষণাবেক্ষণ, উন্নয়ন ও সম্প্রসারণের অংশ হিসেবে ৩৯ কিমি নতুন রেলপথ, ৩৭ টি নতুন রেলসেতু নির্মাণ, ৫ টি নতুন স্টেশন বিল্ডিং, ২৬টি নতুন লেভেল ক্রসিং গেইট নির্মাণ করা হয়েছে। সেই সাথে ২৮০৫ কিমি বিদ্যমান রেলপথ রক্ষণাবেক্ষণ, ৬৯৩টি বিদ্যমান রেলসেতু ও ৩৫ টি বিদ্যমান স্টেশন বিল্ডিং রক্ষণাবেক্ষণ, ২৩ কিমি বিদ্যমান রেলপথ পুনর্বাসন, ৪০ টি বিদ্যমান রেলসেতু পুনঃনির্মাণ করা হয়েছে। ঢাকা হতে পশ্চিমাঞ্চলে চলাচল কারী ট্রেনসমূহের নির্বিঘœ চলাচল নিশ্চিত করতে জয়দেবপুর-ঈশ্বরদী ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ এবং বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ প্রকল্পের কাজ সর্বাধিক গুরুত্বের সাথে এগিয়ে নেয়া হচ্ছে বলে জানান তিনি।

রোলিংস্টক সংক্রান্ত কার্যক্রম সম্পর্কে মন্ত্রী বলেন, ‘পাহাড়তলী ওয়ার্কসপ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের কাজ ডিসেম্বর, ২০১৯ এর মধ্যে সমাপ্ত হয়েছে। এর ফলে পাহাড়তলী কারখানার উৎপাদন ক্ষমতা প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ রেলওয়ের ‘রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ যুক্তরাষ্ট্র হতে আগামী মার্চ ২০২১ এ সংগৃহীত হবে। এছাড়া ইন্দোনেশিয়া হতে ৫০ টি ব্রডগেজ ও ৯২টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সরবরাহ পাওয়া গেছে। জার্মানী হতে ০২ সেট মিটারগেজ রিলিফ ক্রেন ও ০২ সেট ব্রডগেজ রিলিফ ক্রেন এবং স্পেন হতে ০১ সেট মিটারগেজ ও ব্রডগেজ লোকোমোটিভ সিমুলেটর সংগৃহীত হয়েছে। তিনি জানান, জানুয়ারি ২০১৯ হতে এপর্যন্ত ১৪২ টি (৫০ বিজি ও ৯২ এমজি) কোচ ক্রয় করা হয়েছে। এছাড়াও ৬৬৭ টি কোচ, ৮৭৪ টি লোকোমোটিভ ও ৪২৯ টি ওয়াগন ভারি ও হালকা সিডিউল মেরামত করা হয়েছে।

সিগন্যালিং সিস্টেমের ক্ষেত্রে গৃহীত কার্ক্রম সম্পর্কে মন্ত্রী বলেন, জানুয়ারি’২০১৯ হতে অদ্যাবধি সিগন্যালিং ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের ৪টি স্টেশনে সিবিআই পদ্ধতির সিগন্যালিং, ১১টি স্টেশনে সিসিটিভি সিস্টেম প্রবর্তন এবং ৮টি স্টেশনে পিএ পদ্ধতি স্থাপন করা হয়েছে। এছাড়াও গতবছর থেকে এ পর্যন্ত মোট ২৫৯.৫৭ একর (পূর্বাঞ্চলের প্রায় ১৫৪.২২ একর এবং পশ্চিমাঞ্চলের প্রায় ১১৫.৩৫ একর) ভূমি অবৈধ দখলমুক্ত করা হয় বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরে যে সকল প্রকল্প চলমান রয়েছে সে সকল প্রকল্প সমাপ্ত হলে মোট প্রায় ১১৬২দশমিক ৯৭ কিমি রেললাইন (ট্র্যাক কিমি) নতুন নির্মিত হবে, ১৪০টি লোকোমোটিভ, ৭০০টি যাত্রীবাহী ক্যারেজ, ১০০০টি ওয়াগন ও ১২৫টি লাগেজ ভ্যান রেলওয়ে বহরে যুক্ত হবে । সার্ক, বিমস্টেক, সাসেক ও ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আন্তঃদেশীয় রেল সংযোগের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

বাংলাদেশ রেলওয়েতে ২০০৯ সাল হতে এ পর্যন্ত ৪০১দশমিক ৩৩ কিঃমিঃ নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে বলেও জানান তিনি।

আজকের বাজার/লুৎফর রহমান