গমের ফলন ও দাম ভালো পাওয়ায় চাঁপাইয়ের কৃষকের মুখে হাসি

চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে গমের বাম্পার ফলন পেয়েছেন চাষিরা। বিঘাপ্রতি ফলন পাওয়া যাচ্ছে ১২ থেকে ১৫ মন, বাজার দরও ভালো। আর তাই গম চাষিদের মুখে হাসিও ফুটেছে। তবে উৎপাদন খরচ কমানোর জন্য সার-বীজসহ অন্যান্য কৃষি উপকরণের দাম কমানোর দাবি জানিয়েছেন কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চাঁপাইনবাবগঞ্জের মাঠে মাঠে এখন পাকা গম ক্ষেত যেন সোনালী আভা। চাষিরা ব্যস্ত ক্ষেত থেকে ফসল ঘরে তুলতে। চলছে গম কাটা ও মাড়াই কাজ।

চাষিরা জানায়, আবহাওয়া অনুকূলে থাকায় এবছর গমের ফলন ভালো হয়েছে। বিঘা প্রতি ১২ থেকে ১৫ মন করে ফলন পাওয়া যাচ্ছে। বর্তমানে গমের বাজার দর ৮০০ থেকে ৮৫০ টাকা টাকা মন।

কৃষকরা বলছেন, সার-বীজসহ অন্যান্য কৃষি উপকরণের দাম কমাতে পারলে তাদের জন্য গম চাষ আরও সহজ ও লাভজনক হয়ে উঠবে।

সদর উপজেলার হামিদপুর মাঠের গম চাষি আমিনুল ইসলাম বলেন, এবছর আমি ৩ বিঘা জমিতে গমের বাম্পার ফলন পেয়েছি। এর আগে গম চাষ করে প্রতি বিঘায় ১১ মনের বেশি পায়নি। এ বছর ১৫ মন করে ফলন পেয়েছি।

তিনি বলেন, বর্তমানে দামটা মন্দ না, কিন্তু সার-বীজ, কীটনাশক, হালচাষ, সেচের খরচটা বেশি হচ্ছে। আমাদের উৎপাদন খরচ কম হলে ভালো হতো।

সদর উপজেলার আমনুরা মাঠের গম চাষি হাবিবুর রহমান বলেন, এবার আবহাওয়া অনুকুলে থাকায় গমের আবাদ ভালো হয়েছে। তার ৩ বিঘা জমিতে গম পেকে গেছে। কয়েকদিনের মধ্যে গম কাটা শুরু করবেন। আশা করছেন বিঘায় ১৫ মন করে ফলন পাওয়া যাবে।

নাচোল উপজেলার নেজামপুর এলাকার গম চাষি এসতাব আলী বলেন, এবছর আবহাওয়া ভালো থাকায় গমের ফলন খুব ভালো হয়েছে। বিঘাতে ১৪ থেকে ১৫ মন করে ফলন পাওয়া যাচ্ছে। বর্তমানে গমের বাজার দর ৮৫০টাকা মন। দাম ভালো আছে, তবে উৎপাদন খরচ কমলে গমচাষ ভালো লাভজনক হতো, বলেন এই চাষি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, এবার চাঁপাইনবাবগঞ্জের পাঁচ উপজেলায় ২৫ হাজার ২৮০ হেক্টর জমিতে গম আবাদ হয়েছে। চাষিরা বারি গম-২৪, ২৬, ২৮, ৩০, ৩১, ৩২ ও ৩৩ জাতের গমের আবাদ করেছে।

তিনি বলেন, গম চাষে উদ্বুদ্ধ করতে জেলায় ৩ হাজার ৫০০ জন চাষিকে বিনামূল্যে বীজ ও সার দেয়া হয়েছে। ২৯৫টি প্রদর্শনী প্লট করা হয়েছে। বর্তমানে গম কাটাই মাড়াই চলছে।

‘আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলোনায় চাষিরা এবার ফলন ভালো পেয়েছেন। গমের বাজার মূল্য ভালো থাকায় তারা গম চাষে আগ্রহী হয়ে উঠবেন’ বলেও জানালেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এই কর্মকর্তা। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ