গাজীপুরে শ্রমিক বিক্ষোভে আহত ২০, শতাধিক কারখানা ছুটি ঘোষণা

গাজীপুরের কাশিমপুর বোর্ড বাজারসহ আশপাশের এলাকার শ্রমিকদের আন্দোলনের মুখে শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ।

সরকার ঘোষিত ন্যূনতম বেতন ভাতা বাস্তবায়নের দাবিতে বুধবার সকাল থেকে আন্দোলনে নেমে বিভিন্ন কারখানা ও যানবাহন ভাঙচুর করে শ্রমিকরা। এসময় সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শ্রমিকরা বিক্ষোভ করে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক কিছু সময়ের জন্য অবরোধ করে রাখে। এছাড়া ইটপাটকেল ছুড়ে বিভিন্ন কারখানায় ভাঙচুর চালায়। ঘটনার ছবি তুলতে গেলে ‘চ্যানেল টুয়েন্টিফোরের’ সাংবাদিক এর ওপর হামলা চালিয়ে তার মটরসাইকেল ও মোবাইল ফোন ভাঙচুর করা হয়। এসময় কমপক্ষে তিনজনকে আটক করেছে পুলিশ।

পুলিশ বলছে, শ্রমিক আন্দোলনের মুখে দিগন্ত সোয়েটার কারখানা, কস্ট কোস্ট কারখানা, বডি ফ্যাশনসহ শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ।

এদিকে গাজীপুরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ সৃষ্টি করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় ‘সময় টিভির’ গাজীপুর সংবাদদাতা আসাদ নুর আলম আহত হয়েছেন।

গাজীপুর মহানগরের কোনাবাড়ি, চান্দনা, চৌরাস্তা, টঙ্গী, কাশিমপুরসহ শিল্প এলাকাগুলোতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

এ বিষয়ে বাসন থানার ওসি মুক্তার হোসেন জানান, বেতন বৃদ্ধির দাবিতে সকালে কাশিমপুরের বোর্ড বাজার ও অন্য এলাকার গার্মেন্টকর্মীরা একত্রিত হয়ে বিক্ষোভ শুরু করে। তারা কয়েকটি কারখানা ভাঙচুর করে ও ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক কিছু সময়ের জন্য অবরোধ করে রাখে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ