গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা করার দাবি

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস সেক্টরে কর্মরত শ্রমিকদের দুটি সংগঠন। একই সঙ্গে মজুরি নিয়ে তামাশা ও ষড়যন্ত্র বন্ধ করার আহ্বানও জানানো হয়।

শুক্রবার (২৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এ দাবি জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, শ্রমিক সংগঠনের মতামতকে অপেক্ষা করে শ্রমিক প্রতিনিধি কর্তৃক ১২ হাজার টাকা মজুরি প্রস্তাব দেয়াকে সব শ্রমিক সংগঠন এবং শ্রমিকদেরকে বিক্ষোভ করার অপচেষ্টা করা হচ্ছে। একই সঙ্গে ২০১৩ সালের মজুরি বোর্ড অনুযায়ী বর্তমানে সর্বনিম্ন ৬৪০০ টাকার বেশি হওয়ার কথা সেখানে মালিকপক্ষের প্রস্তাব ৬৩৬০ টাকা দেয়াকে মজুরি কমানোর শামিল বলে উল্লেখ করেন।

গার্মেন্টস শ্রমিকদের মজুরি বোর্ড গঠনসহ মজুরি বোর্ডের দাখিলকৃত উপস্থাপনা একটি তামাশা বলে উল্লেখ করে বক্তারা বলেন, মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি সেই সেক্টরের শ্রমিক সংগঠন এবং সবচাইতে বেশি সংখ্যক শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সংগঠন থেকে হওয়ার কথা কিন্তু মজুরি বোর্ডে যাকে প্রতিনিধি নিয়োগ দেয়া হয়েছে তিনি গার্মেন্টস সেক্টরের কোনো সংগঠনের সঙ্গে যুক্ত নন।

তারা আরো জানায়, পাঁচ বছর আগের ৭তম গ্রেডের ৫৩০০ টাকার সঙ্গে ৫ শতাংশ বৃদ্ধিসহ যেখানে ৭তম গ্রেডে বর্তমানে মজুরি হয় ৬৪০০ টাকারও বেশি সেখানে মালিকপক্ষ প্রস্তাব দিয়েছে ৬৩৬০ টাকা সামিল। অন্যদিকে সব শ্রমিক সংগঠন যেখানে নিম্নতম মজুরি দাবি করেছে ১৬ হাজার টাকা। সেখানে শ্রমিক প্রতিনিধি প্রস্তাব দাখিল করেছে ১২ হাজার ২০ টাকা যা সম্পূর্ণ অযৌক্তিক এবং অনৈতিক।

এ সময় তারা দেশের সবচাইতে বড় অর্থনীতির মূল চাবিকাঠি এবং সবচেয়ে লাভজনক শ্রমিকদের মজুরি নিয়ে এ ধরনের তামাশা বন্ধ করে যুক্তিক মজুরি নির্ধারণের দাবি জানায়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, মো. রফিকুল ইসলাম, কবির হোসেন প্রমুখ।

আরএম/