গোলাপি বল নিয়ে কোহলির যে ভয়

শুক্রবার থেকে ইডেন গার্ডেন্সে শুরু হতে চলা ভারত-বাংলাদেশের প্রথম দিন-রাতের টেস্টকে ঐতিহাসিক আখ্যা দিয়েও তাতে ‘কিন্তু’ ঝুলিয়ে রাখলেন বিরাট কোহলি। ইডেনে শিশির ক্রিকেটারদের জন্য সমস্যা তৈরি করতে পারে বলে মনে করেন ভারতীয় অধিনায়ক। একই সঙ্গে গোলাপি বলের চরিত্র নিয়েও নিজের মতামত জানালেন তিনি।

তার কথায়, এটি ঐতিহাসিক মুহূর্ত। এই মুহূর্তের সাক্ষী থাকতে পেরে তিনি ও তাঁর সতীর্থরা নিজেদের ভাগ্যবান বলে মনে করছেন। তবে ইডেন গার্ডেন্সে দিন-রাতের ম্যাচে খেলার প্রধান প্রতিবন্ধকতা শিশির। সেই সমস্যা দিন-রাতের টেস্টের ক্ষেত্রে আরও প্রকট হতে পারে বলে আশঙ্কা করছেন কোহলি।

কোহলি বলেন, ‘রাতের দিকে জলে ভেজা গোলাপি বল গ্রিপ করার ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন বোলার এবং ফিল্ডাররা।’ কোকাবুরার পরিবর্তে এসজির গোলাপি বল, এই সমস্যা থেকে কতটা নিজেকে সরিয়ে রাখতে পারে সেদিকে তাকিয়ে বিরাট।

কোহলির কথায়, সাধারত গোলাপি বল, লাল বলের থেকে বেশি শক্ত এবং ভারী হওয়ার কথা। তা যেমন ব্যাটসম্যানদের জন্য স্ট্রোক মারার ক্ষেত্রে সুবিধাজনক, তেমনই ফিল্ডারদের কাছে সমস্যার কারণ হতে পারে বলে মনে করেন ভারতীয় অধিনায়ক। অপেক্ষাকৃত ভারী বলে ফিল্ডিং করতে গিয়ে ফিল্ডাররা চোট-আঘাতে জর্জরিত হতে পারেন বলেও আশঙ্কা করছেন কোহলি।

আজকের বাজার/আরিফ