গোল্ডেনসনের বন্ড লাইসেন্স বাতিল

শুল্কমুক্ত কাঁচামাল আমদানিতে বন্ড সুবিধা অপব্যবহারের দায়ে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান গোল্ডেনসন লিমিটেডের বন্ড লাইসেন্স বাতিল করা হয়েছে। সম্প্রতি চট্টগ্রাম বন্ড কমিশনারেটের এক আদেশের মাধ্যমে প্রতিষ্ঠানটির বন্ড লাইসেন্স বাতিল করা হয়েছে বলে জানা গেছে।
বন্ড কমিশনারেট সূত্র জানায়, শুল্কমুক্ত সুবিধায় আনা পণ্য খোলাবাজারে বিক্রির দায়ে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত ২৩টি মামলা দায়ের করেছে চট্টগ্রাম অঞ্চলের শুল্ক গোয়েন্দা অধিদপ্তর ও বন্ড কমিশনারেট। ধারাবাহিকভাবে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বন্ড সুবিধা অপব্যবহারের অভিযোগ প্রমাণ হওয়ায় কাস্টমস অ্যাক্ট ১৯৬৯-এর ১৩ (৩) ধারা অনুযায়ী প্রতিষ্ঠানটির বন্ডেড ওয়্যারহাউজ লাইসেন্স বাতিল করা হয়েছে। একই আদেশে ফাঁকি দেয়া রাজস্বের ১৩ কোটি ১৫ লাখ টাকা আগামী ১৫ দিনের মধ্যে সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে বন্ডেড ওয়্যারহাউজ লাইসেন্সিং বিধিমালা-২০০৮-এর শর্ত ২, ৩, ৫, ৬, ১১ লঙ্ঘন করায় মোট ৪৩ কোটি ২৯ লাখ টাকা জরিমানা প্রদানেরও নির্দেশ দেয়া হয়েছে।
চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারী কমিশনার আমীর মামুন বলেন, শুল্কমুক্ত সুবিধায় আনা কাঁচামাল থেকে প্রস্তুতকৃত সব পণ্য বিদেশে রফতানির শর্ত থাকে। এ কাঁচামাল অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার বা খোলাবাজারে বিক্রিও নিষিদ্ধ। গোল্ডেনসন এ শর্ত পরিপালনে ব্যর্থ হয়েছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গত পাঁচ বছরে অন্তত ২৩টি শুল্ক ফাঁকির ঘটনার প্রমাণ পেয়েছেন শুল্ক কর্মকর্তারা। বন্ড কমিশনারেটের পাশাপাশি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর থেকে এসব বিষয়ে মামলা করা হয়েছে। একাধিকবার চিঠি দেয়া হলেও ফাঁকি দেয়া রাজস্বের খুব কমই পরিশোধ করেছে প্রতিষ্ঠানটি। ফলে আইন অনুযায়ী তাদের বন্ডেড ওয়্যারহাউজ লাইসেন্স বাতিল করা হয়েছে। প্রতিষ্ঠানটি পণ্য বা কাঁচামাল আমদানিতে আর কোনো শুল্কমুক্ত সুবিধা পাবে না। তবে নন-বন্ডেড প্রতিষ্ঠান হিসেবে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখতে পারবে বলেও জানান তিনি।
বিদেশে অবস্থান করায় এ বিষয়ে গোল্ডেনসনের ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহমেদের বক্তব্য পাওয়া যায়নি।

আজকের বাজার: সালি / ০১ অক্টোবর ২০১৭