চট্টগ্রামে অমর একুশে বইমেলা সোমবার শুরু

মুজিব শতবর্ষ উপলক্ষে চট্টগ্রামে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা আগামী সোমবার থেকে এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে শুরু হচ্ছে।

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এদিন এই বইমেলার উদ্বোধন করবেন। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ মেলা চলবে।

চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন আজ বিকেলে জিমনেসিয়াম চত্বরে অনুষ্ঠিত সংবাদ সন্মেলনে এ কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি জানান, জিমনাসিয়াম চত্বরে মোট ২০৫ টি স্টল বসবে, যার মধ্যে ঢাকার বিভিন্ন প্রকাশনা সংস্থার থাকবে ১১৮টি। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এছাড়া, শুক্রবার, শনিবার ও সরকারি ছুটির দিনগুলোতে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। মেলার সার্বিক আয়োজনে থাকছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

মেয়র বলেন, ‘আগে বিচ্ছিন্নভাবে বইমেলার আয়োজন করা হতো। গতবার থেকে আমরা এটিকে সম্মিলিতভাবে করার উদ্যোগ নিয়েছি। এবারের বইমেলা অন্য যেকোনো সময়ের তুলনায় অর্থবহ ও আড়ম্বরপূর্ণ হবে। কেননা মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত এবারের মেলাকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে।’

এবার মেলায় মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনো বই বিক্রি করতে দেয়া হবে না এবং এটি কঠোরভাবে তদারকি করা হবে। কেউ এ ধরণের বই বিক্রির চেষ্টা করলে তাকে আইন-শৃঙখলা বাহিনীর হাতে সোপর্দ করা হবে বলে জানান তিনি।

মেলায় বসন্ত উৎসব, ভ্যালেন্টাইন ডে, বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন থাকবে। এছাড়া, বিশিষ্ট ব্যক্তিবর্গকে সাহিত্য পুরস্কার ও একুশে সম্মাননা প্রদান করা হবে।
মেলাকে সর্বাত্মকভাবে সফল করে তুলতে মেয়র চট্টগ্রামের লেখক, কবি, সাহিত্যিক, শিক্ষক, সাংবাদিক, প্রকাশনা সংস্থাসহ সকলের সহযোগিতা কামনা করেন।

আজকের বাজার/এমএইচ