চট্টগ্রামে শাহ আমানত সেতুর কাছে চালু হলো অত্যাধুনিক পাবলিক টয়লেট

যুক্তরাষ্ট্রের কিমবার্লি ক্লার্ক কর্পোরেশনের অর্থায়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও দুস্থ স্বাস্থ্য কেন্দ্রের যৌথ সহায়তায় নাগরিকদের জন্য স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে বন্দর নগরী চট্টগ্রামের শাহ আমানত নতুন সেতুর কাছাকাছি সম্প্রতি অত্যাধুনিক সুবিধাসহ একটি পাবলিক টয়লেট উদ্বোধন করেছে ওয়াটারএইড বাংলাদেশ। স্বাস্থ্যসম্মত ও নিরাপদ এই পাবলিক টয়লেটটি যাত্রী ও পথচারীরা স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: সামসুদ্দোহা, যুগ্ম সচিব এই টয়লেটটির উদ্বোধন করেন। এসময় ওয়াটারএইড বাংলাদেশের প্রোগ্রাম ও পলিসি অ্যাডভোকেসি পরিচালক ড. মো: লিয়াকত আলী উপস্থিত ছিলেন।

পাবলিক টয়লেটটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এবং নারীদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। সিসিটিভি’র মাধ্যমে সার্বক্ষণিক পর্যবেক্ষণ এবং টয়লেটের ভেতর ধোঁয়া নিরূপক যন্ত্র স্থাপন করা হয়েছে। এটিতে পানযোগ্য নিরাপদ পানির ব্যবস্থাও রয়েছে। টয়লেটটির রক্ষণাবেক্ষণে একজন নারীসহ দুই জন পরিচর্যাকরী নিয়োগ দেয়া হয়েছে যারা পালাক্রমে কাজ করবেন। এতে নারী পথচারী ও যাত্রীরা টয়লেটটি স্বাচ্ছন্দে ব্যবহার করার সুযোগ পাবেন।

ইতোমধ্যে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে এর আগে ৩৫টি পাবলিক টয়লেট স্থাপন করেছে ওয়াটার এইড বাংলাদেশ।