চসিক নির্বাচন ও বগুড়া-যশোর উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু ৯টা থেকে

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ও বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ২৯ মার্চ। চসিকে ইভিএমে আর বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ হবে ব্যালট পেপারে। তিনটি নির্বাচনই ভোটগ্রহণ শুরু হবে সকাল ৯টা থেকে, বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

রোববার, ১৬ ফেব্রুয়ারি বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর এ নির্বাচনী তফসিল ঘোষণা করেন।

সাধারণত সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হলেও এই তিনটি নির্বাচনে ভোটগ্রহণের সময় এক ঘণ্টা পেছানো হয়েছে। এবিষয়ে যুক্তি তুলে ধরে সচিব বলেন, ‘সকালে ভোটাররা ঘুম থেকে ওঠেন না। তাই ৮টার পরিবর্তে ৯টা থেকে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

নির্বাচনের তফসিল ঘোষণা করে তিনি বলেন, ‘এই তিনটি নির্বাচনের তফসিল একই সময়ে। মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। এর যাচাই-বাছাই ১ মার্চ। যাচাই-বাছাইয়ের বিরুদ্ধে প্রার্থীরা আপিল করতে পারবেন ২ থেকে ৪ মার্চের মধ্যে। এই আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মার্চ পর্যন্ত চলবে। প্রত্যাহারের শেষ তারিখ ৮ মার্চ। প্রতিক বরাদ্দ ৯ মার্চ।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণে ইভিএম ব্যবহার করা হবে এবং বগুড়া-১ ও যশোর-৬ এর উপনির্বাচনে ব্যালট পেপার ব্যবহার করা হবে বলেও তিনি জানান।

এর আগে তফসিলের সিদ্ধান্ত নিয়ে কমিশন সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সহ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম ও সচিব মো. আলমগীরসহ ইসির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজকের বাজার/এমএইচ