চালকের আসনে অস্ট্রেলিয়া

ভারতের বিপক্ষে সিডনি টেস্টের তৃতীয় দিন শেষে চালকের আসনে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে ১৯৭ রানে এগিয়ে অসিরা। প্রথম ইনিংসে নিজেদেও করা ৩৮৮ রানের জবাবে ভারতকে ২৪৪ রানে আটকে দেয় অস্ট্রেলিয়ার বোলাররা। ফলে প্রথম ইনিংস থেকে ৯৪ রানের লিড পায় টিম পাইনের দল। সেই লিডকে সাথে নিয়ে দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১০৩ রান করেছে অস্ট্রেলিয়া।
দ্বিতীয় দিন অস্ট্রেলিয়া ইনিংস শেষে ব্যাট হাতে নেমে ২ উইকেটে ৯৬ রান করেছিলো ভারত। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ২৪২ রানে পিছিয়ে ছিলো টিম ইন্ডিয়া। দিন শেষে চেতেশ্বর পূজারা ৯ ও অধিনায়ক আজিঙ্কা রাহানে ৫ রানে অপরাজিত ছিলেন।
ইনিংস বড় করার চেষ্টা করেছিলেন রাহানে। কিন্তু ২২ রানে রাহানেকে থামিয়ে দেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। এরপর রান আউটের ফাঁদে পড়ে আউট হন ৪ রান করা হনুমা বিহারি।
দলীয় ১৪২ রানের মধ্যে রাহানে ও বিহারির আউটের পর দলের রানের চাকা সচল করেছিলেন পূজারা ও উইকেটরক্ষক ঋসভ পান্থ। আক্রমনাত্মক ছিলেন পান্থ। তবে সময় গড়ানোর সাথে-সাথে সর্তক হয়েছেন তিনিও। তাই উইকেটের সাথে মানিয়ে নিয়েছিলেন পূজারা ও পান্থ। ততক্ষণে ৮০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৬তম হাফ-সেঞ্চুরি তুলে নেন পূজারা। তবে সেখানেই থামতে হয় তাকে।
দলীয় ১৯৫ আউট হন পান্থ ও পূজারা। ৪টি চারে ৬৭ বলে ৩৬ রান করা পান্থকে শিকার করেন পেসার জশ হ্যাজেলউড। আর ১৭৬ বলে ৫টি চারে ৫০ রান করা পুজারা আউট হন কামিন্সের বলে । পঞ্চম উইকেটে পূজারা-পান্থ ১২২ বলে ৫৩ রান এনে দেন দলকে।
এরপর লোয়ার-অর্ডারে ভারতের আর কোন ব্যাটসম্যানকে দাঁড়াতে দেয়নি অস্ট্রেলিয়া। ২১৬ রানে নবম উইকেট হারায় ভারত। পূজারা-পান্থের পর পতন হওয়া ৩ উইকেটের দু’টিই ছিলো রান আউট।
শেষ উইকেটে মোহাম্মদ সিরাজকে নিয়ে দ্রুত রান তুলেছেন রবীন্দ্র জাদেজা। ২৬ বলে ২৮ রান যোগ করেন তারা। এরমধ্যে ১৬ বলে ২১ রান ছিলো জাদেজার। ৬ রানে থাকা সিরাজকে শিকার করে ভারতের ইনিংস শেষ করেন অস্ট্রেলিয়ার কামিন্স। ৩৭ বলে ৫টি চারে অপরাজিত ২৮ রান করেন জাদেজা। অস্ট্রেলিয়ার -কামিন্স ২৯ রানে ৪টি ও হ্যাজেলউড ৪৩ রানে ২টি উইকেট নেন।
দিনের শেষ সেশনে নিজেদের ইনিংস শুরু করে ৩৫ রানের মধ্যে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও উইল পুভোস্কি সুবিধা করতে পারেননি। দলীয় ১৬ রানে পুভোস্কিকে আউট করেন ভারতের পেসার সিরাজ। ১০ রান করে উইকেটের পেছনে বদলি খেলোয়াড় ঋদ্ধিমান সাহাকে ক্যাচ দেন পুভোস্কি। ব্যাটিং করার সময় হাতে ব্যাথা পাওয়ায় ফিল্ডিং করতে নামেননি একাদশে থাকা পান্থ।
দলীয় ৩৫ রানে ওয়ার্নারকে শিকার করেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ১৩ রান করেন ওয়ার্নার। প্রথম ইনিংসে ৫ রান করেছিলেন প্রথমবারের মত সিরিজে খেলতে নামা ওয়ার্নার।
ওয়ার্নার ও পুভোস্কির বিদায়ের পর তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৬৮ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথ। লাবুশেন ৪৭ ও স্মিথ ২৯ রানে অপরাজিত আছেন। প্রথম ইনিংসে ১৩১ রান করেছিলেন স্মিথ। ভারতের সিরাজ-অশ্বিন ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর (টস-অস্ট্রেলিয়া) :
অস্ট্রেলিয়া : ৩৩৮ ও ১০৩/২, ২৯ ওভার (লাবুশেন ৪৭*, স্মিথ ২৯*, সিরাজ ১/২০)।
ভারত : ২৪৪/১০, ১০০.৪ ওভার (পূজারা ৫০, গিল ৫০, কামিন্স ৪/২৯)।