চিংড়ির পকোড়া বানানোর পদ্ধতি!

বাঙালির আড্ডায় খানা-পিনা হবে না তা-ও কি হয়! খানা-পিনার আয়োজনে পাতে চিংড়ির কোনো পদ থাকলে তো কথাই নেই! ভোজনরসিকদের কাছে চিংড়ির কদরই আলাদা!

বিকেলের আড্ডায় গরম চা বা কফির সঙ্গে একটু মুচমুচে ভাজাভুজি খাওয়ার জন্য মনটা উসখুশ করতে থাকে। তবে ভাজাভুজি মানেই যে শুধু আলুর চপ, পেঁয়াজি বা চিকেন পকোড়া, তেমন ভাবার কোনও কারণ নেই! সন্ধ্যায় চায়ের আড্ডায় বানিয়ে ফেলুন মচমচে মুখরোচক চিংড়ির পকোড়া। এর উপকরণও আহামরি কিছু নয় আর পদ্ধতিও সহজ। আর স্বাদ… অপূর্ব!

মাঝারি মাপের চিংড়ি ৫০০ থেকে ৭৫০ গ্রাম, কর্ন ফ্লাওয়ার, ডিম, ময়দা, নুন, আদা বাটা, রসুন বাটা, তিল, ধনে পাতা বাটা, হলুদ, পুদিনা পাতা বাটা, ভিনিগার, সোয়া সস।

চিংড়ির পকোড়া বানানোর পদ্ধতি:—

চিংড়ি ভাল করে ধুয়ে তার কালো সুতোর শিরা বের করে নিন। এর পর চিংড়িগুলো কিছু ক্ষণ ভিনিগারে ভিজিয়ে রাখুন। এতে চিংড়িগুলো একটু নরম হবে। এ বার হলুদ-সহ সব বাটা মশলা মাখিয়ে নিন এর গায়ে। এ বার একটি পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার ও ডিম এক সঙ্গে ফেটিয়ে নিন। মশলা মাখানো চিংড়ি মাছ এতে ডোবান আর ছাঁকা তেলে ভাজুন।

পরিবেশন করুন টমাটো সস বা কাসুন্দির সঙ্গে। চিংড়ির এই লোভনীয় পকোড়া দিয়েই জমে যাবে বিকেল জমিয়ে দিন চা-কফির ঘরোয়া আড্ডায়।

আজকের বাজার/লুৎফর রহমান