‘চীনে নয়, করোনা আগে ছড়িয়েছিল ইতালিতেই!’

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া সংক্রমিত করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়েছে বলে মনে করা হয়। তবে ইতালির জুসেপ্পে রেমুজ্জি নামের এক চিকিৎসক দাবি করেছেন, করোনাভাইরাস চীনে নয় বরং ইতালিতে আগে ছড়িয়েছিল। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পাবলিক রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন মিলানের মারিও নেগরি ইনস্টিটিউট ফর ফার্মাকোলজিক্যাল রিসার্চ এর অধ্যক্ষ জুসেপ্পে রেমুজ্জি।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে জানা যায়, ইতালির ওই চিকিৎসকের দাবি, চীনের আগে ইতালিতে ছড়িয়ে পড়েছিল এই মরণ ভাইরাস। তিনি জানান, চীনের উহানের আগে ইতালির লুম্বার্ডিতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনা। আর সেটা চীনের উহানে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার কয়েক সপ্তাহ আগের ঘটনা। সেই বিষয়ে তিনি ও একদল চিকিৎসক ইতালির প্রশাসনকে সতর্ক করেছিলেন বলেও দাবি করেন জুসেপ্পে।

বর্তমানে করোনাভাইরাস ইতালিতে মহামারি রূপ নিয়েছে। এখন পর্যন্ত দেশটিতে প্রায় সাত হাজার লোকের মৃত্যু এবং প্রায় ৭০ হাজার লোক আক্রান্ত হয়েছেন।

জুসেপ্পের মতে, গত বছরের নভেম্বরে ছড়িয়ে পড়া খুবই অদ্ভূথ নিউমোনিয়া ছিল।

বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এখনও করোনার উৎপত্তিস্থল খুঁজে বের করার জন্য গবেষণা করছেন। এরই মধ্যে ইতালির এই চিকিৎসকের দাবি নতুন করে আলোচনার জন্ম দিল।

আজকের বাজার / এ.এ