ট্রাফিক সিগন্যাল অব্যবস্থাপনার প্রতিবেদন চেয়েছে হাইকোর্ট

রাজধানীর ট্রাফিক সিগন্যাল মনিটরিং সিস্টেমের অব্যবস্থাপনা সম্পর্কে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে সোমবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সেই সাথে ট্রাফিক সিগন্যালের লাইট অব্যবস্থাপনার বিষয়ে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরির্দশক, ডিএমপি কমিশনার, কমিশনার ট্রাফিক এবং দুই সিটি করপোরশনের সিইওসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিকের এক রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

আদালত ট্রাফিক সিগন্যালের বিধি প্রণয়নের জন্যও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে অতিরিক্ত কমিশনারকে (ট্রাফিক) এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে হবে।

মনোজ কুমার রোবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

তিনি বলেন, দিনের পর দিন ট্রাফিক সিগন্যালের অব্যবস্থাপনার জন্য অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটছে। ঠিক মতো বাতি জ্বলছে না। আবার দেখা যায় যে বাতি জ্বললেও ট্রাফিক পুলিশ হাতের ইশারায় গাড়ি পরিচালনা করছেন।

আজকের বাজার/এমএইচ