ডাকসুর আজীবন সদস্য হলেন শেখ হাসিনা

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আজীবন সদস্যপদ দেয়া হয়েছে। বৃহস্পতিবার ডাকসুর কার্যনির্বাহী পরিষদের এক সভায় এ সদস্যপদ দেয়া হয়। সভায় সংখ্যাগরিষ্ঠদের মতামতের ভিত্তিতে প্রধানমন্ত্রীকে এ পদ দেয়া হয়।

ডাকসুর সভা শেষে সংবাদ সম্মেলনে সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী বলেন, সবার সম্মতিতে প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্যপদ দেয়া হয়েছে। একই সঙ্গে ১৯৭৩ সালের ২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আজীবন সদস্যপদ প্রদানের স্মারকপত্র ছিঁড়ে ফেলার ঘটনার নিন্দা প্রস্তাব গ্রহণ করে পরবর্তী নির্বাহী সভার এজেন্ডাভুক্ত করা হয়েছে।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো, চলতি ২০১৯-২০ অর্থবছরে ডাকসুর এক কোটি ৮৯ লাখ টাকার বাজেট অনুমোদন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আজীবন সদস্যপদ প্রদানের বিষয়ে পরবর্তী নির্বাহী সভায় এজেন্ডাভুক্ত করা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের পূর্বেই সকল বিভাগের শিক্ষার্থীদের স্বাস্থ্যবিমা চালু করতে যাবতীয় করণীয় পদক্ষেপ গ্রহণ এবং ক্যাম্পাসে গণপরিবহন ও রিকশা ভাড়া নির্ধারণে ঈদের পরে পলিসি ডায়ালগ আয়োজন করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্বাস্থ্যবীমা চালু করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্যোগ নেবে বলে আশ্বস্ত করেন ডাকসুর সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সিদ্ধান্তের বিষয়ে গোলাম রাব্বানী বলেন, ডাকসুর কার্যনির্বাহী সভার সর্বসম্মতিক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্যপদ প্রদান করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের ডাকসুর বাজেট পেশ করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবিমা, রিকশা ভাড়া নির্ধারণের বিষয়ে পলিসি ডায়ালগ আয়োজনের সিদ্ধান্ত হয়।

আজকের বাজার/এমএইচ