ডিএনসিসি’র ‘ভবন পরিদর্শক দলের’ কার্যক্রম উদ্বোধন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ‘ভবন পরিদর্শক দল’ গঠিত হয়েছে। অগ্নি-নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ দল গঠন করা হয়।
ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম আজ বেলা সাড়ে ১০টায় গুলশানস্থ নগর ভবনে ‘ভবন পরিদর্শক দলের’ কার্যক্রম উদ্বোধন করেন। নগর ভবনের অগ্নি-নিরাপত্তা পরীক্ষার মাধ্যমে এ দলের কার্যক্রম শুরু করা হয়।
এ সময় মেয়র বলেন, ভবন পরিদর্শক দল ডিএনসিসি’র আওতাধীন এলাকায় বিভিন্ন বহুতল ভবনে গিয়ে পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা আছে কিনা, যেমন অগ্নি-নির্গমন সিঁড়ি, ফায়ার এলার্ম, নিরাপত্তা প্রহরীদের অগ্নি-নির্বাপন প্রশিক্ষণ, নিয়মিত মহড়া, আগুন নিভানোর যন্ত্র ইত্যাদি আছে কিনা তা পরীক্ষা করে দেখবে।
তিনি বলেন, এ দলের সদস্যরা প্রাথমিকভাবে বহুতল মার্কেট, হাসপাতাল এবং শিক্ষা-প্রতিষ্ঠানসমুহে গিয়ে অগ্নি-নিরাপত্তার বিষয়টি পরীক্ষা করবে। ২০টি ভবনকে অগ্নি-নিরাপত্তার জন্য আদর্শ ভবন বলে ঘোষণা দেয়া হবে বলেও তিনি জানান।
উল্লেখ্য,ভবন পরিদর্শক দল ডিএনসিসি এলাকায় অবস্থিত বহুতল ভবনে গিয়ে পূর্বেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’- লেখা একটি স্টিকার লাগিয়ে দেয়া হবে।
এাছাড়া ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য আহবান জানানো হবে।
ইতোপূর্বে ডিএনসিসির প্রতিটি অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ২টি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবে।
উদ্বোধনের পরে মেয়রের নেতৃত্বে ‘ভবন পরিদর্শক দল’ নগর ভবন এবং নগর ভবনের বেইজমেন্টে অবস্থিত সুপারশপ ‘ইউনিমার্ট’ পরিদর্শন করে। দু’টি স্থানেই পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা নেই বলে পরিদর্শক দল উদ্বেগ প্রকাশ করে।
অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, আরবান রিজিলিয়েন্স প্রজেক্টেও পরিচালক ড. তারিক বিন ইউসুফ, বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ এবং বিভিন্ন সোসাইটির সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।