ডিসেম্বরে ৪৫০০ নতুন ডাক্তার যোগদান করবে: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতাল পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতার পরিদর্শন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ শনিবার (৩০ নভেম্বর) দুপুরে পরিদর্শনকালে সাংবাদিকদের জানান, ৮ বিভাগে নতুন ৮টি হাসপাতাল নির্মাণ করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে সাড়ে ৪ হাজার ডাক্তার জেলা উপজেলা পর্যায়ে হাসপাতালে যোগদান করবেন। বিনা অনুমতিতে চিকিৎকরা কর্মস্থলে উপস্থিত না থাকলে তাদের বিরদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এখন ডেঙ্গু পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। আগামীতে ডেঙ্গু রোগী মোকাবেলা করার জন্য স্বাস্থ্য বিভাগ সব ধরনের প্রস্তুতি রয়েছে। তবে এডিস মশা নির্মূলের জন্য সিটি করপোরেশন ও পৌরসভাকে সঠিক সময় তাদের দায়িত্ব পালন করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে দেশের আটটি বিভাগে পনের তলা বিশিষ্ট আটটি নতুন হাসপাতাল নির্মাণ করা হবে। এই হাসপাতালের প্রথম ছয় তলায় ক্যান্সার চিকিৎসা করা হবে এবং এরপরে কিডনির অনুমোদন দেওয়া হবে। কারণ কিডনি রোগীদের ডায়ালিসিসের জন্য ঢাকায় যেতে হয়। ডায়ালিসিস করতে গিয়ে অনেক সময় গরিব মানুষ নিঃস্ব হয়ে যায় এবং অনেকে মৃত্যুবরণ করেন। এ কারণ প্রতিটি জেলায় দশ বেডের কিডনি হাসপাতাল নির্মাণ করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন স্বাস্থ্যখাতে বর্তমান সরকারের নানা উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, গত চার মাসে দুই হাজার ডাক্তারকে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে। তারা বিভিন্ন মেডিকেল কলেজে পড়াশোনার পাশাপাশি হাসপাতালে চিকিৎসা সেবা প্রদান করবেন। আগামী ৮ ডিসেম্বর সাড়ে ৪ হাজার নতুন ডাক্তার জেলা উপজেলার বিভিন্ন হাসপাতালে যোগদান করবে। এতে করে হাসপাতালগুলোতে আর ডাক্তার সংকট থাকবে না।

আজকের বাজার/লুৎফর রহমান