ডোনাল্ড ট্রাম্পকে বড় খেলোয়াড় বললেন ফিফা প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বসেরা ফুটবল তারকাদের সঙ্গে তুলনা করলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সভায় মিলিত হন এ দুজন। সেখানে বৈশ্বিক অনেক সংস্থার প্রধানদের জন্য ডিনারের আয়োজন করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তাকে ফিফার অফিশিয়াল একটি ম্যাচ বল উপহার দেন ইনফান্তিনো। আর ডিনারে স্বাগত বক্তব্যে ফিফা প্রেসিডেন্ট বলেন, এর মাধ্যমে আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই, আমাদের জীবনের অগ্রাধিকারটা কোথায়। ফুটবল আমাদের আনন্দ দেয়, বিশ্বের কোটি কোটি মানুষকে আশা দেয়। আমাদেরও এটাই করে যাওয়া উচিত। প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্বের বড় খেলোয়াড়দের মতো একই ধাতুতে গড়া, তাদের মতো তিনিও প্রবল প্রতিদ্বন্দ্বিতাপ্রিয়।

নারী ফুটবলে চারবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। তবে ছেলেদের ফুটবলে সর্বোচ্চ অর্জন ১৯৩০ সালের প্রথম আসরে তৃতীয় হওয়া। তবে ইনফান্তিনোর বিশ্বাস এ জায়গাতেও পরাশক্তি হয়ে উঠবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ফুটবল পরাশক্তি হয়ে ওঠার দ্বারপ্রান্তে।

সবশেষ ১৯৯৪ সালে স্বাগতিক হিসেবে টুর্নামেন্টে অংশ নেয় যুক্তরাষ্ট্র। আগামীতে কানাডা ও মেক্সিকোর সঙ্গে ২০২৬ ফিফা বিশ্বকাপের আয়োজন করবে তারা। এই টুর্নামেন্টে ৬ মহাদেশের ৪৮টি দল অংশ নেবে। মোট ৮০টি খেলা হবে তিন দেশের ১৬টি ভিন্ন শহরে। ফলে যুক্তরাষ্ট্রের জন্য ২০২৬ সালটি খুবই গুরুত্বপূর্ণ। ইনফান্তিনোকে ‘বন্ধু’ আখ্যা দিয়ে ট্রাম্প বলেন, বিশ্বকাপটা খুবই উত্তেজনাকর হবে। আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আপনি আমার প্রিয় বন্ধু।

আজকের বাজার/আরিফ