ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে চাঁদে অবতরণের ৫০তম বার্ষিকী উদযাপন

মহাকাশযান অ্যাপোলো-১১ চাঁদে অবতরণের ৫০তম বার্ষিকী উদযাপন করেছে ঢাকার মার্কিন দূতাবাস।
এ উপলক্ষে মঙ্গলবার ঢাকার আমেরিকান সেন্টারে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।
দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিনব্যাপী অনুষ্ঠানে প্রায় ৪শ শিক্ষার্থী ও অতিথিরা ১০টি আয়োজনে অংশ নেন।
আয়োজনগুলোর মধ্যে নাসায় কর্মরত বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলী, বাংলাদেশ বিমান বাহিনীর নারী পাইলট, যুক্তরাষ্ট্রের সফররত বিজ্ঞান বিষয়ক দূত এবং রোবোটিক্স বিষয়ের প্রশিক্ষকদের অংশগ্রহণে আলোচনা সভাও ছিল।
এছাড়া, অনুষ্ঠানে এডুকেশনইউএসএ’র কর্মীরা উপস্থিত থেকে শিক্ষার্থীদেরে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করতে উৎসাহিত করেন।
অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে দর্শনার্থীরা নাসার বিভিন্ন ছবি এবং অ্যাপোলো-১১ মিশন ও তিন নভোচারীর ‘জায়ান্ট লিপ’ বিশ্ব ভ্রমণের ঐতিহাসিক স্মারকগুলোর প্রতিলিপির একটি প্রদর্শনী দেখেন। নিদর্শনগুলোর মধ্যে বাংলা এবং ইংরেজি সংবাদপত্রে প্রকাশিত খবরের ক্লিপিং ছিল।
সেই সময় চাঁদে অবতরণের মাত্র নয় সপ্তাহ পরে নিল আর্মস্ট্রং, মাইকেল কলিন্স এবং এডউইন ‘বাজ’ অলড্রিন ‘জায়ান্ট লিপ’ বিশ্ব সফরে বের হন। মাত্র ৩৯ দিনে ২৪টি দেশের ২৭টি শহর সফর করেছিলেন। এর মধ্যে ১৯৬৯ সালের অক্টোবরে ঢাকায় একটি যাত্রাবিরতিও দেন তারা।
দিনব্যাপী এ অনুষ্ঠানের আগে সোমবার আমেরিকান সেন্টারের নিয়মিত আয়োজন মিউজিক বাজ-এ ব্যান্ডদল ‘আনসার্টেনটি প্রিন্সিপাল’ হলভর্তি দর্শকের সামনে চাঁদের থিম নিয়ে সঙ্গীত পরিবেশন করে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র দূতাবাস চাঁদে অবতরণ করার ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ২০ থেকে ২৫ জুলাই ছয়টি স্থানে ৫০ টি অনুষ্ঠানের আয়োজন করেছে।
স্থানগুলোর হচ্ছে- ঢাকার আমেরিকান সেন্টার, ধানমণ্ডির এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস (ইএমকে সেন্টার) এবং চটগ্রাম, খুলনা, রাজশাহী ও সিলেটের আমেরিকান কর্নার।
আজকের বাজার/এমএইচ